Campus Pata 24
ঢাকাThursday , 28 December 2023
  1. অর্থনীতি
  2. আইন-আদালত
  3. আন্তর্জাতিক
  4. ক্যাম্পাস
  5. খেলাধুলা
  6. চাকরির খবর
  7. জাতীয়
  8. তথ্যপ্রযুক্তি
  9. বিনোদন
  10. ভ্রমণ
  11. মতামত
  12. রাজনীতি
  13. লাইফস্টাইল
  14. শিক্ষা জগৎ
  15. সারাদেশ
আজকের সর্বশেষ সবখবর

চলে গেলেন আধুনিক ইইউর স্থপতি

ডেস্ক রিপোর্ট
December 28, 2023 9:01 am
Link Copied!

আধুনিক ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) স্থপতি ও ইউরোপীয় কমিশনের সাবেক প্রেসিডেন্ট জ্যাক ডেলরস মারা গেছেন।
ব্রিটিশ সংবাদ মাধ্যম বিবিসির বৃহস্পতিবার (২৮ ডিসেম্বর) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে। জানা যায় ৯৮ বছর বয়সে বুধবার সকালে প্যারিসে নিজ বাড়িতে ঘুমের মধ্যে তার মৃত্যু হয়।
প্রসঙ্গত জ্যাক ডেলরস একক ইউরোপীয় মুদ্রা ইউরোর ভিত্তিও স্থাপন করেছিলেন। তিনি ১৯৮৫ থেকে ১৯৯৫ সাল পর্যন্ত ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করেন। 
ইউরোপীয় ইউনিয়নের বিভিন্ন দেশের মধ্যে মানুষ, পণ্য ও সেবার অবাধ চলাচলের ব্যবস্থা করে একক ইউরোপীয় বাজার তৈরিতে তিনি মুখ্য ভূমিকা পালন করেন। এ জন্যই  ডেলরসকে আধুনিক ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) স্থপতি বলা হয়। পাশাপাশি, ভ্রমণের জন্য শেনজেন চুক্তি এবং ছাত্র বিনিময়ের জন্য ইরাসমাস প্রোগ্রাম চালু করা হয় তার মেয়াদেই।
ডেলরস ১৯৮১ থেকে ১৯৮৪ সাল পর্যন্ত ফরাসি অর্থমন্ত্রী হিসেবেও দায়িত্ব পালন করেন। এর পর একটানা তিনবার ইউরোপীয় কমিশনের সভাপতি হিসেবে দায়িত্ব পালন করেন।
ডেলরসের মৃত্যুতে শোক প্রকাশ করে ফরাসি প্রেসিডেন্ট এমানুয়েল মাখোঁ বলেছেন, ডেলরস একজন ফরাসি রাষ্ট্রনায়ক। তিনি ইউরোপের অনিঃশেষ কারিগর। তার সংকল্প, আদর্শ ও ন্যায়পরায়ণতা আমাদের সবসময় অনুপ্রাণিত করবে। তার কাজ ও স্মৃতির প্রতি আমার শ্রদ্ধা। তার প্রিয়জনের সঙ্গে আমি সমভাবে ব্যথিত।
ইউরোপীয় কমিশনের বর্তমান প্রেসিডেন্ট উরসুলা ফন ডার লেইনও ডেলরসের মৃত্যুতে শোক প্রকাশ করে বলেন, ডেলরস একজন স্বপ্নদ্রষ্টা ছিলেন। তিনি ইউরোপকে শক্তিশালী করেছেন।
ইউরোপীয় কাউন্সিলের প্রেসিডেন্ট চার্লস মিশেল ডেলরসকে একজন মহান ফরাসি ও ইউরোপীয় হিসেবে উল্লেখ করেছেন। তিনি বলেন, আমাদের ইউরোপের অন্যতম নির্মাতা হিসেবে ডেলরস ইতিহাসের পাতায় থাকবেন।



বাঁধন/সিইচা/সাএ

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করা হয়। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো। বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।