Campus Pata 24
ঢাকাTuesday , 26 December 2023
  1. অর্থনীতি
  2. আইন-আদালত
  3. আন্তর্জাতিক
  4. ক্যাম্পাস
  5. খেলাধুলা
  6. চাকরির খবর
  7. জাতীয়
  8. তথ্যপ্রযুক্তি
  9. বিনোদন
  10. ভ্রমণ
  11. মতামত
  12. রাজনীতি
  13. লাইফস্টাইল
  14. শিক্ষা জগৎ
  15. সারাদেশ
আজকের সর্বশেষ সবখবর

ফের বাড়ল স্মারক স্বর্ণমুদ্রার দাম

ডেস্ক রিপোর্ট
December 26, 2023 3:08 pm
Link Copied!

দেশের বাজারের সঙ্গে স্বর্ণমুদ্রার দামের সামঞ্জস্যতা ফেরাতে স্মারক স্বর্ণমুদ্রার দাম বাড়াল বাংলাদেশ ব্যাংক। এবার প্রতিটি মুদ্রায় ৫ হাজার টাকা বাড়িয়ে এক লক্ষ টাকায় উন্নীত করা হয়েছে। এর আগে গত ২১ নভেম্বর থেকে প্রতিটি মুদ্রায় পাঁচ হাজার টাকা বাড়িয়ে করা হয় ৯৫ হাজার টাকা। এ নিয়ে চলতি বছর ৬ দফায় প্রতিটি স্মারক মুদ্রায় ২৫ হাজার টাকা বাড়ল।
মঙ্গলবার (২৬ ডিসেম্বর) বাংলাদেশ ব্যাংকের ‘স্মারক স্বর্ণ মুদ্রা ও স্মারক রৌপ্য মুদ্রার মূল্য পুনঃনির্ধারণ’ সংক্রান্ত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, আন্তর্জাতিক ও স্থানীয় বাজারে স্বর্ণ ও রৌপ্যের মূল্য বৃদ্ধিজনিত কারণে বাংলাদেশ ব্যাংক কর্তৃক মুদ্রিত স্মারক মুদ্রাসমূহের (বাক্সসহ) প্রতিটির বিক্রয়মূল্য পুনঃনির্ধারণ করা হলো যা ২৭ ডিসেম্বর হতে কার্যকর হবে।
বর্তমানে তিন ধরনের স্মারক স্বর্ণমুদ্রা রয়েছে। প্রতিটি মুদ্রা ২২ ক্যারেট মানের ১০ গ্রাম ওজনের স্বর্ণ দিয়ে তৈরি। এসব মুদ্রা হলো- আন্তর্জাতিক মাতৃভাষা দিবস-২০০০, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবর্ষ ১৯২০-২০২০ ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তী ১৯৭১-২০২১,ওয়বাংলাদেশ ব্যাংক চলতি বছর প্রথম দফা গত ৯ জানুয়ারি ৭৫ হাজার থেকে বাড়িয়ে ৭৮ হাজার টাকা করেছিল। পরে ১৭ জানুয়ারি ৫ হাজার টাকা বাড়িয়ে করা হয় ৮৩ হাজার টাকা। ২২ মার্চ ৪ হাজার টাকা বাড়িয়ে করা হয় ৮৭ হাজার টাকা। এরপর গত ৫ নভেম্বর থেকে প্রতিটি মুদ্রায় বাড়ানো হয় ৩ হাজার টাকা। ২১ নভেম্বর প্রতিটি মুদ্রায় বাড়ানো হয় পাঁচ হাজার। এ দফায় আবারও বাড়ল ৫ হাজার টাকা। এর আগে ২০২২ সালে তিন দফায় প্রতিটি মুদ্রায় ৯ হাজার টাকা বাড়িয়েছিল কেন্দ্রীয় ব্যাংক।
স্বর্ণের বাইরে বর্তমানে রৌপ্য ও নিকলের স্মারক মুদ্রা রয়েছে ১১ ধরনের। আর ৪ ধরনের কাগুজে স্মারক নোট রয়েছে। সাধারণভাবে এসব স্মারক মুদ্রা শুধু কেন্দ্রীয় ব্যাংকের বিভিন্ন শাখা অফিস এবং মিরপুরে বাংলাদেশ ব্যাংকের টাকা যাদু ঘর থেকে কিনতে পাওয়া যায়। গ্রাহকের বিশেষ অনুরোধে ব্যাংক শাখাও সংগ্রহ করে দেয়।



আশরাফুল/সা.এ.

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করা হয়। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো। বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।