Campus Pata 24
ঢাকাTuesday , 2 January 2024
  1. অর্থনীতি
  2. আইন-আদালত
  3. আন্তর্জাতিক
  4. ক্যাম্পাস
  5. খেলাধুলা
  6. চাকরির খবর
  7. জাতীয়
  8. তথ্যপ্রযুক্তি
  9. বিনোদন
  10. ভ্রমণ
  11. মতামত
  12. রাজনীতি
  13. লাইফস্টাইল
  14. শিক্ষা জগৎ
  15. সারাদেশ
আজকের সর্বশেষ সবখবর

নির্বাচনের দিন কেমন থাকবে আবহাওয়া

Link Copied!

জানুয়ারি মাসে দেশে দুটি শৈত্যপ্রবাহ বয়ে যেতে পারে। তবে এ সময়ে তাপমাত্রা স্বাভাবিকের চেয়ে বেশি থাকতে পারে। ডিসেম্বর মাসে সারাদেশে স্বাভাবিকের চেয়ে ১.৬ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা বেশি ছিল।
সোমবার (১ জানুয়ারি) জানুয়ারি মাসের দীর্ঘমেয়াদি আবহাওয়ার পূর্বাভাসে এ তথ্য জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।
আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, জানুয়ারি মাসে স্বাভাবিকের চেয়ে তাপমাত্রা বেশি থাকতে পারে। গত ডিসেম্বর মাসে সারাদেশে সর্বোচ্চ তাপমাত্রা ছিল গত ৩ ডিসেম্বর, চট্টগ্রামে ৩৩.৫ ডিগ্রি সেলসিয়াস। আর সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৬ ডিসেম্বর, পঞ্চগড়ের তেঁতুলিয়ায় ৯.৪ ডিগ্রি সেলসিয়াস।
এ বিষয়ে আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ মো. মো. বজলুর রশিদ বলেন, “এবার জানুয়ারি মাসের গড় তাপমাত্রা গত বছরের থেকে বেশি থাকবে। এমনিতেও জানুয়ারি মাসে তাপমাত্রা বেশি থাকে। কুয়াশার কারণে এ সময় তাপমাত্রা কমে যায়। আর গড় তাপমাত্রা থাকবে ১৫ থেকে ২০ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি।”
নির্বাচনের সময় শৈত্যপ্রবাহের কোনো সম্ভাবনা আছে কি-না জানতে চাইলে তিনি বলেন, “এ সপ্তাহে শৈত্যপ্রবাহের সম্ভাবনা কম। তবে ৮ জানুয়ারি থেকে ১০ জানুয়ারির মধ্যে হয়ত একটা শৈত্যপ্রবাহ আসতে পারে। আরেকটা জানুয়ারির মাঝামাঝি সময়ে হতে পারে।” এছাড়া  ভোটের দিন শীত এবং কুয়াশার দাপট থাকতে পারে বলে পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অধিদপ্তর।
তিনি জানান, রাতের তাপমাত্রা সামান্য কমতে পারে। তবে ১০ ডিগ্রি সেলসিয়াসের নিচে নামবে না।
আবহাওয়ার দীর্ঘমেয়াদি পূর্বাভাসে বলা হয়েছে, জানুয়ারি মাসে দেশের উত্তর, পশ্চিমাঞ্চল, উত্তর-পূর্বাঞ্চল, মধ্যাঞ্চল ও নদী অববাহিকা অঞ্চলে মাঝারি থেকে ঘন কুয়াশা পড়তে পারে। এছাড়া অন্যান্য এলাকায় হালকা থেকে মাঝারি কুয়াশা পড়তে পারে। ঘন কুয়াশা কোনো কোনো স্থানে দুপুর পর্যন্ত থাকতে পারে।
আগামী ৭২ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, মধ্যরাত থেকে সকাল পর্যন্ত সারাদেশের অনেক জায়গায় মাঝারি থেকে ঘন কুয়াশা পড়তে পারে এবং এটি দেশের কোথাও কোথাও দুপুর পর্যন্ত অব্যাহত থাকতে পারে। ঘন কুয়াশার কারণে বিমান চলাচল, অভ্যন্তরীণ নৌ পরিবহন এবং সড়ক যোগাযোগে বিঘ্ন ঘটতে পারে।
রবিবার দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল সীতাকুণ্ডে ৩০.৬ ডিগ্রি সেলসিয়াস এবং সোমবার সর্বনিম্ন তাপমাত্রা ছিল তেঁতুলিয়ায় ১১.৬ ডিগ্রি সেলসিয়াস।
 



বাঁধন/সিইচা/সাএ

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করা হয়। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো। বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।