Campus Pata 24
ঢাকাTuesday , 16 January 2024
  1. অর্থনীতি
  2. আইন-আদালত
  3. আন্তর্জাতিক
  4. ক্যাম্পাস
  5. খেলাধুলা
  6. চাকরির খবর
  7. জাতীয়
  8. তথ্যপ্রযুক্তি
  9. বিনোদন
  10. ভ্রমণ
  11. মতামত
  12. রাজনীতি
  13. লাইফস্টাইল
  14. শিক্ষা জগৎ
  15. সারাদেশ
আজকের সর্বশেষ সবখবর

রমজানের আগমনী বার্তা দিলেন মিজানুর রহমান আজহারী

Link Copied!

রমজানের প্রস্তুতির মাস রজব। এই মাসটি কোরআনে বর্ণিত আল্লাহ তায়ালার প্রদত্ত সম্মানিত চারটি মাসের একটি। পবিত্র কোরআনে বর্ণিত হয়েছে, 
 اِنَّ عِدَّۃَ الشُّهُوۡرِ عِنۡدَ اللّٰهِ اثۡنَا عَشَرَ شَهۡرًا فِیۡ کِتٰبِ اللّٰهِ یَوۡمَ خَلَقَ السَّمٰوٰتِ وَ الۡاَرۡضَ مِنۡهَاۤ اَرۡبَعَۃٌ حُرُمٌ ؕ ذٰلِکَ الدِّیۡنُ الۡقَیِّمُ ۬ۙ فَلَا تَظۡلِمُوۡا فِیۡهِنَّ اَنۡفُسَکُمۡ وَ قَاتِلُوا الۡمُشۡرِکِیۡنَ کَآفَّۃً کَمَا یُقَاتِلُوۡنَکُمۡ کَآفَّۃً ؕ وَ اعۡلَمُوۡۤا اَنَّ اللّٰهَ مَعَ الۡمُتَّقِیۡنَ
নিশ্চয় আসমানসমূহ ও যমীনের সৃষ্টির দিন থেকেই আল্লাহ্‌র বিধানে আল্লাহর কাছে গণনায় মাস বারটি, তার মধ্যে চারটি নিষিদ্ধ মাস, এটাই প্রতিষ্ঠিত দ্বীন। কাজেই এর মধ্যে তোমরা নিজেদের প্রতি যুলুম করো না এবং তোমরা মুশরিকদের সাথে সর্বাত্মকভাবে যুদ্ধ কর, যেমন তারা তোমাদের বিরুদ্ধে সর্বাত্মকভাবে যুদ্ধ করে থাকে। আর জেনে রাখ, নিশ্চয় আল্লাহ মুত্তাকীদের সাথে আছেন। (সূরা তাওবা, (৯), আয়াত, ৩৬)
রজব আগমনের পর থেকেই মহানবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম রমজানের জন্য প্রস্তুতি নিতে শুরু করতেন। এ মাসে একটি দোয়া বেশি বেশি পড়তেন।
জনপ্রিয় আলেম ও ইসলামি আলোচক মাওলানা মিজানুর রহমান আজহারী হাদিসের আলোকে রজব মাস থেকেই রমজানের প্রস্তুতি নেওয়ার আহ্বান জানিয়েছেন।
নিজের ভেরিফাইড ফেসবুক পেইজে তিনি বলেছেন, রমজানের আগমনী বার্তা নিয়ে চলে এসেছে রজব মাস! হে আল্লাহ! আপনি আমাদের জন্য রজব ও শাবান মাসকে বরকতময় করুন এবং আমাদেরকে রমজান মাস পর্যন্ত (হায়াত দিন) পৌঁছে দিন।’ (তাবারানি, হাদিস, ৩৯৩৯)
তিনি আরও বলেন, ‘পূণ্যের বসন্ত পবিত্র রমজান আমাদের দোরগোড়ায়। দীর্ঘ এগারো মাসে অন্তরে যে মরীচিকা সৃষ্টি হয় তা দুর করতে এ মাসের আগমন। ক্ষণিকের এই ছোট্ট জীবনে এক একটা রমজান আল্লাহ‌ প্রদত্ত এক একটা উপহার। অতীতের গুনাহগুলো নেকিতে পরিণত করার একটি নতুন সুযোগ। মুমিন হয়ে এমন সুযোগ বারবার কে না চায়’?
তিনি বলেন, ‘তাই আসুন বিশেষ মেহমানকে কদর করতে যেমন আগে থেকেই প্রস্তুতি নিয়ে থাকি, ঠিক তেমনি রমজানকে কদর করতে প্রস্তুতি নিতে থাকি এখন থেকেই। রবের দুয়ারে ফরিয়াদ জানাই আরও একটি রমজানের’।



রার/সা.এ

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করা হয়। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো। বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।