Campus Pata 24
ঢাকাMonday , 22 January 2024
  1. অর্থনীতি
  2. আইন-আদালত
  3. আন্তর্জাতিক
  4. ক্যাম্পাস
  5. খেলাধুলা
  6. চাকরির খবর
  7. জাতীয়
  8. তথ্যপ্রযুক্তি
  9. বিনোদন
  10. ভ্রমণ
  11. মতামত
  12. রাজনীতি
  13. লাইফস্টাইল
  14. শিক্ষা জগৎ
  15. সারাদেশ
আজকের সর্বশেষ সবখবর

ইবিতে শীতবরণে অভয়ারণ্যের কুহেলিকা

ইবি প্রতিনিধি
January 22, 2024 12:44 pm
Link Copied!

কনকনে এই শীতের আমেজকে পরিপূর্ণভাবে উপভোগ করতে এ শীতবরণে ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) সামাজিক,সাংস্কৃতিক ও পরিবেশবাদী সংগঠন অভয়ারণ্যের উদ্যোগে দ্বিতীয়বারের মতো আয়োজিত হয়েছে ৩ দিন ব্যাপি ‘কুহেলিকা উৎসব ১৪৩০’।

২২ জানুয়ারি (সোমবার) বিশ্ববিদ্যালয়ের অনুষদ ভবনের সামনে বটতলায় উৎসবের উদ্বোধন করেন সংগঠনের উপদেষ্টা এবং বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের অধ্যাপক ড.শাহজাহান মন্ডল। ঘিরে আয়োজন করা হয়েছে এই উৎসবের।

উৎসবের মূল আকর্ষণ উদ্যোক্তাদের দেয়া বিভিন্ন স্টল এবং মনের মানুষকে দেয়ার চিঠিবাক্স।এছাড়া ও রঞ্জন-১ নামের মৌলিকত্বের আসর কুহেলিকা উৎসবের বিশেষ আয়োজন। থাকবে মৌলিক গান , কবিতা , নাটক , মূকাভিনয় আরো অনেক কিছু।সাজসজ্জায় ফুটিয়ে তোলা হয়েছে গ্রামবাংলার ঐতিহ্য।

পৌষের বাহারি আহার, এলাচি, বনলতা, প্রহেলিকা, সাজপসরা, চা ওয়ালী, শাড়ি সম্ভার, খাইলেই পটবে,দ্যা ফ্লাওয়ার্স বি, মুখরোচক, জিভে জল এমন ইউনিক নামের ৩২ টি স্টলে রয়েছে হরেকরকম পিঠাপুলি ছাড়াও বিভিন্ন মুখরোচক খাবার, সাজসজ্জার সরঞ্জাম, মানুষের পরম বন্ধু গাছ। এছাড়াও বই তরণী, বুক ভিলেজে রয়েছে বই এর সম্ভার। উৎসবের চিঠিবাক্সে প্রিয়জনের জন্য চিঠি পাঠানোয় সকলেই ব্যস্ত।

বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীরা শীত আগমনী এই ব্যতিক্রমী উৎসবে অংশগ্রহণ করতে পেরে আনন্দিত। ১ম বর্ষের এক শিক্ষার্থী শতরূপা জানান, বিশ্ববিদ্যালয়ে আসার পর এমন ব্যতিক্রমী উৎসবে এসে আমি আনন্দিত। বিভিন্নধরনের পিঠাপুলি ছাড়াও মুখরোচক নানা খাবার, বই, পিঠা, সাজসজ্জার সরঞ্জামসহ সবকিছুই অসাধারণ। আয়োজক কমিটিকে ধন্যবাদ; এই উৎসবের ধারা অব্যহত থাকুক।

অভয়ারণ্যের সভাপতি ইসতিয়াক ফেরদৌস ইমন বলেন, এই কুহেলিকা উৎসব সফল করার লক্ষ্যে অভয়ারণ্যের সদস্যদের পাশাপাশি অন্যান্য শিক্ষার্থীরাও তাদের নিজ নিজ অবস্থান থেকে সহায়তা করেছে। বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন ক্লাব ও সংগঠন আমাদের সর্বাত্মক সহযোগিতা করেছে। এজন্য আমাদের আয়োজন সুন্দর এবং গুছানো হয়েছে বলে মনে করছি। ইসলামী বিশ্ববিদ্যালয় এমন একটি যায়গা যেখানে যে কেও ভিন্নভাবে কিছু উপস্থাপন করলে সর্বোচ্চ সাড়া পাবে। আমাদের আজকে শুরু হয়ে আগামী তিনদিন এই আয়োজন চলমান থাকবে। আমাদের রঞ্জন-১ সহ বিভিন্ন কালচারাল পোগ্রাম চলমান থাকবে।

সাধারণ সম্পাদক হাশিন অর্প বলেন, আমরা ৩২ টি স্টল দিতে পেরেছি। তন্মধ্যে গহনা, ফুসকা, পানি পুরী, কাঠের গহনা এবং বই স্টল ইত্যাদি। এই কুহেলিকা উৎসব ক্যাম্পাসের উদ্যাক্তাদের জন্য মাইলফলক হয়ে দাঁড়িয়েছে। কার্যক্রমের দিক থেকে আমাদের কোনো বাউন্ডারি নেই। সামাজিক সংস্কৃতিতে বিশেষ আকর্ষণ হচ্ছে রঞ্জন যেখানে মৌলিক গান, কবিতা, নাচ ইত্যাদি থাকবে। এই যে আমাদের বিশ্ববিদ্যালয়ে মৌলিক প্রচারণা যেটা পুরো বাংলাদেশে মাইলফলক হয়ে থাকবে।

সংগঠনটির ব্যাপারে জানতে চাইলে বলেন, অভয়ারণ্যে ১৫ জন কার্যনির্বাহী সদস্য এবং স্বেচ্ছাসেবী সদস্য প্রায় ২৫০ জনের অধিক শিক্ষার্থী।বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরাই বৈচিত্র্যময় সংস্কৃতিতে জড়িত হোক সেটা কামনা করি।

উল্লেখ্য, ‘শান্তি ও সংস্কৃতিতে অভয়ারণ্য’ এই স্লোগানকে সামনে রেখে ক্যাম্পাসে পাখি চত্বর উদ্ভোদন, পাখিদের স্থায়ী বাসস্থান এবং খাদ্য নিশ্চিতকরণসহ,প্লাস্টিকের বদলে গাছ,সবুজের যত্ন সহ বিভিন্ন সাংস্কৃতিক ও সেবামূলক কার্যক্রম করে চলেছে নবীন শিক্ষার্থীদের হাতে গড়া সংগঠন ‘অভয়ারণ্য’।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করা হয়। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো। বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।