Campus Pata 24
ঢাকাSaturday , 3 February 2024
  1. অর্থনীতি
  2. আইন-আদালত
  3. আন্তর্জাতিক
  4. ক্যাম্পাস
  5. খেলাধুলা
  6. চাকরির খবর
  7. জাতীয়
  8. তথ্যপ্রযুক্তি
  9. বিনোদন
  10. ভ্রমণ
  11. মতামত
  12. রাজনীতি
  13. লাইফস্টাইল
  14. শিক্ষা জগৎ
  15. সারাদেশ
আজকের সর্বশেষ সবখবর

ইবিতে ‘আইন ও ভূমি ব্যবস্থাপনা’ বিভাগের ছায়া আদালত উদ্বোধন

Link Copied!

ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) আইন ও ভূমি ব্যবস্থাপনা বিভাগের ২০১৮-১৯ শিক্ষাবর্ষের ছায়া আদালত উদ্বোধন ও মক ট্রায়াল অনুষ্ঠিত হয়েছে। শনিবার (০৩ ফেব্রুয়ারী) সকালে বিশ্ববিদ্যালয়ের বীরশ্রেষ্ঠ হামিদুর রহমান মিলনায়তনে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়।

ল’ অ্যান্ড ল্যান্ড ম্যানেজমেন্ট বিভাগের সভাপতি সহকারী অধ্যাপক সাহিদা আখতারের নেতৃত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপাচার্য অধ্যাপক ড. শেখ আবদুস সালাম। এসময় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কোষাধ্যক্ষ অধ্যাপক ড. আলমগীর হোসেন ভূঁইয়া, রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) এইচ এম আলী হাসান, বিভাগের সহযোগী অধ্যাপক মেহেদী হাসানসহ কুষ্টিয়া ও ঝিনাইদাহ কোর্টের বিভিন্ন পর্যায়ের বিচারক এবং আইনজীবীগণসহ বিভাগের ১৭-১৮ শিক্ষাবর্ষ থেকে ২২-২৩ শিক্ষাবর্ষের প্রায় চার শতাধিক শিক্ষার্থী।

এসময় সাহিদা আখতার বলেন, আমাদের একদম ই নতুন একটি বিভাগ হলেও আমাদের পথচলা চলমান রয়েছে। করোনার কারণে দুইবছর বন্ধ থাকায় পরে আমরা প্রায়োগিক ক্ষেত্রে চার থেকে সাড়ে চার বছর সময় পেয়েছি পুরো বিষয়টি গুছিয়ে নেয়ার জন্য। প্রথম ব্যাচ থেকে সুপারিশ প্রাপ্ত একজন জজ বিভাগটি অর্জন করেছে। এছাড়া আমাদের আরো ৫ জন শিক্ষার্থী উচ্চশিক্ষার জন্য বিভিন্ন দেশের বাইরে যাচ্ছেন। বিশ্ববিদ্যালয়ের প্রথম ব্যাচ যারা এখনো তাদের পাট গঠন শেষ করে বের ই হতে পারে নাই তাদেরই এই ধরনের সাফল্য আমাদেরকে অনেক স্বপ্ন দেখায়।

তিনি বলেন, মূলত মক ট্রায়াল এবং মূট কোর্ট আইন শিক্ষার অবিচ্ছেদ্য অঙ্গ। গ্রাজুয়েট শিক্ষার্থীদের কর্মমুখী ও প্রায়োগিক জ্ঞানের গুরুত্ব বিবেচনায় নিয়েই ল’ এন্ড ল্যান্ড ম্যানেজমেন্ট বিভাগ আজকের এই আয়োজন। একই সাথে অনুষ্ঠানে কুষ্টিয়া এবং ঝিনাইদহ জেলা আইনজীবী সমিতির ৪০ জন বিজ্ঞ আইনজীবীকে অত্র বিভাগের শিক্ষার্থীদের ইন্টার্নশিপ মেন্টর হিসেবে সম্মাননা প্রদান করা হয়। আমি বিশ্বাস করি এই আয়োজনের মধ্য দিয়ে আমাদের সম্মানিত শিক্ষক, বিজ্ঞ বিচারক, বিজ্ঞ আইনজীবী এবং শিক্ষার্থীদের মাঝে এক অভূতপূর্ব সেতুবন্ধন রচিত হলো।

এসময় উপাচার্য অধ্যাপক ড. শেখ আবদুস সালাম বলেন, এধরণের মক ট্রায়াল এবং মুট কোর্টের মাধ্যমে উকিল, মোক্তার, বিচারক কিভাবে কাজ করে তা শেখা যায়। এর মাধ্যমে আমাদের শিক্ষার্থীরা ছাত্র অবস্থায় কিছু কিছু জানতে পারবে, শিখতে পারবে। আমাদের ছাত্রদের কোর্টের জন্য যোগ্য হিসেবে গড়ে তুলতে পারবো যদি এরকম কার্যক্রম চালু রাখতে পারি। ইসলামী বিশ্ববিদ্যালয়ের জন্য অনেক গর্বের বিষয় হচ্ছে যে এখানকার ল’ ডিপার্টমেন্ট অনেক পুরোনো এবং ল’ এর সবচেয়ে প্রয়োজনীয় পার্ট হলো ল্যান্ড। বিশ্ববিদ্যালয়টি ল’ অ্যান্ড ল্যান্ড ম্যানেজমেন্ট নামে একটি কোর্স পরিচালনা করছে। ইতোমধ্যে আমাদের যে প্রোডাক্ট, তা বাজারে বিপনন যোগ্য এবং তা বাজারে বিক্রি হচ্ছে। অলরেডি আমাদের বেশকজন শিক্ষার্থীরা জুডিশিয়াল পরীক্ষায় তাদের নিজ নিজ যোগ্যতার প্রমাণ রেখেছে।

জানা যায়, আইন ও ভূমি ব্যবস্থাপনা বিভাগে ৪র্থ বর্ষের পাঠ্যসূচিতে ইন্টার্নশিপ ও মুট কোর্ট অনুশীলন নামে একটি কোর্স রয়েছে। যেখানে ইন্টার্নশিপ অংশে শিক্ষার্থীরা আইন পাঠের পর বিভিন্ন আদালতের আইনজীবীদের মাধ্যমে বাস্তবিক অভিজ্ঞতা লাভ করে এবং মুট কোর্ট অনুশীলন অংশে একটি কাল্পনিক আদালতও থাকে। যেখানে জজের আসনে বসে বিচারক এবং আইনজীবীরা মামলার পক্ষে বিপক্ষে যুক্তি তর্ক উপস্থাপন কর হয়।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করা হয়। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো। বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।