Campus Pata 24
ঢাকাSaturday , 27 January 2024
  1. অর্থনীতি
  2. আইন-আদালত
  3. আন্তর্জাতিক
  4. ক্যাম্পাস
  5. খেলাধুলা
  6. চাকরির খবর
  7. জাতীয়
  8. তথ্যপ্রযুক্তি
  9. বিনোদন
  10. ভ্রমণ
  11. মতামত
  12. রাজনীতি
  13. লাইফস্টাইল
  14. শিক্ষা জগৎ
  15. সারাদেশ
আজকের সর্বশেষ সবখবর

এবার ইরানে ৯ পাকিস্তানিকে গুলি করে হত্যা

Link Copied!

ইরান-পাকিস্তান দুই দেশের চলমান উত্তেজনার মধ্যেই ইরানের সিস্তান-বেলুচিস্তান প্রদেশে হামলা চালিয়ে ৯ পাকিস্তানি নাগরিককে হত্যা করেছে অস্ত্রধারী একদল দুর্বৃত্ত। শনিবার প্রদেশের সারাভান শহরে ওই পাকিস্তানিদের গুলি চালিয়ে হত্যা করা হয়েছে বলে তেহরানে নিযুক্ত পাকিস্তানের রাষ্ট্রদূত মুদাসসির টিপু নিশ্চিত করেছেন।
ইরানের রাষ্ট্রায়ত্ত বার্তা সংস্থা মেহের নিউজের বরাত দিয়ে পাকিস্তানের ইংরেজি দৈনিক ডনের এক প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।
প্রত্যক্ষদর্শীদের বরাত দিয়ে প্রতিবেদনে বলা হয়েছে, শনিবার সকালের দিকে ইরানের সিস্তান-বেলুচিস্তান প্রদেশের সারাভান শহরের একটি বাসায় একদল সশস্ত্র অজ্ঞাত ব্যক্তি হামলা চালায়। পরে সেখান থেকে ৯ জনের গুলিবিদ্ধ মরদেহ উদ্ধার করা হয়। নিহত ৯ জনই পাকিস্তানি নাগরিক।
তবে এখন পর্যন্ত কোনও গোষ্ঠী কিংবা ব্যক্তি এই হামলার দায় স্বীকার করেনি বলে মেহের পাতা ২৪জানিয়েছে। বেলুচদের মানবাধিকার নিয়ে কাজ করা সংগঠন হালভাশ তাদের ওয়েবসাইটে বলেছে, সারাভানে গুলিতে নিহতরা পাকিস্তানি শ্রমিক। সেখানকার একটি অটো মেরামতের দোকানে তারা কাজ করতেন এবং দোকানেই থাকতেন। এই ঘটনায় আরও তিনজন আহত হয়েছেন বলে জানিয়েছে সংগঠনটি।
এই হত্যাকাণ্ডের বিষয়ে ইরানে নিযুক্ত পাকিস্তানের রাষ্ট্রদূত মুদাসসির টিপু বলেন, ‘‘সারাভানে ৯ পাকিস্তানিকে ভয়াবহভাবে হত্যাকাণ্ডের ঘটনায় তিনি গভীরভাবে মর্মাহত। দূতাবাস শোকসন্তপ্ত পরিবারকে পূর্ণ সহায়তা দেবে। দূতাবাসের কর্মকর্তা জাহিদান ইতিমধ্যে ঘটনাস্থল ও হাসপাতাল পরিদর্শন করছেন। আহতদের হাসপাতালে চিকিৎসা চলছে। আমরা এই বিষয়ে পূর্ণ সহযোগিতা করতে ইরানের প্রতি আহ্বান জানিয়েছি।’’
সারাভানে ৯ পাকিস্তানি নাগরিককে হত্যাকাণ্ডের এই ঘটনা এমন এক সময় ঘটেছে যখন দুই দেশের সামরিক বাহিনীর হামলা-পাল্টা হামলায় কূটনৈতিক সম্পর্কে ব্যাপক উত্তেজনা তৈরি হয়। কূটনৈতিক উত্তেজনার অবসানে নেওয়া পদক্ষেপের অংশ হিসেবে শনিবার উভয় দেশের রাষ্ট্রদূতরা কর্মস্থলে ফিরছেন। 
এদিকে, পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী জলিল আব্বাস জিলানির আমন্ত্রণে রোববার ইসলামাবাদে পৌঁছাবেন ইরানের রাষ্ট্রদূত হোসেইন আমির-আব্দুল্লাহিয়ান।
গত সপ্তাহে পাকিস্তানের বেলুচিস্তান প্রদেশের সীমান্ত লাগোয়া পাঞ্জুর শহরে স্থানীয় জঙ্গিগোষ্ঠী জইশ আল-আদলের ঘাঁটিতে ক্ষেপণাস্ত্র হামলা চালায় ইরানের সামরিক বাহিনী। এই হামলার ৪৮ ঘণ্টা যেতে না যেতে ইরানের সিস্তান-বেলুচিস্তান প্রদেশে বেলুচিস্তান লিবারেশন ফ্রন্ট (বিএলএফ) ও বেলুচিস্তান লিবারেশন আর্মির (বিএলএ) ঘাঁটিতে হামলা চালায় পাকিস্তান।
পাল্টাপাল্টি হামলার ঘটনায় প্রতিবেশী দুই দেশের মাঝে নজিরবিহীন উত্তেজনা তৈরি হয়। পরে ইসলামাবাদে নিযুক্ত ইরানের রাষ্ট্রদূতকে বহিষ্কার এবং তেহরান থেকে নিজেদের রাষ্ট্রদূতকে ডেকে পাঠায় পাকিস্তান। পরে উভয় দেশের নীতি-নির্ধারকরা দফায় দফায় বৈঠক শেষে কূটনৈতিক সম্পর্ক পুনরায় স্থাপন ও রাষ্ট্রদূতদের কর্মস্থলে ফেরার সিদ্ধান্ত নেয়।



রার/সা.এ

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করা হয়। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো। বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।