Campus Pata 24
ঢাকাFriday , 26 January 2024
  1. অর্থনীতি
  2. আইন-আদালত
  3. আন্তর্জাতিক
  4. ক্যাম্পাস
  5. খেলাধুলা
  6. চাকরির খবর
  7. জাতীয়
  8. তথ্যপ্রযুক্তি
  9. বিনোদন
  10. ভ্রমণ
  11. মতামত
  12. রাজনীতি
  13. লাইফস্টাইল
  14. শিক্ষা জগৎ
  15. সারাদেশ
আজকের সর্বশেষ সবখবর

ঢাবিতে শুরু হলো ২ দিন ব্যাপী বিএসএম বার্ষিক সম্মেলন শুরু

Link Copied!

‘জলবায়ু পরিবর্তন এবং জীবাণু’ (Climate Change and Microbes)’ প্রতিপাদ্যকে সামনে রেখে ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) দু’দিন ব্যাপী বাংলাদেশ সোসাইটি অফ মাইক্রোবায়োলজিস্টস (বিএসএম)-এর ৩৭তম বার্ষিক সম্মেলন শুরু হয়েছে।
শুক্রবার (২৬ জানুয়ারি) বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরি সিনেট ভবনে বিশ্ববিদ্যালয়ের অণুজীব বিজ্ঞান বিভাগের সহযোগিতায় শুরু হয়। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে সম্মেলন উদ্বোধন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল।
এসময় উপাচার্য অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল গবেষণার মাধ্যমে জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাব এবং বাংলাদেশের ক্ষয়ক্ষতি সম্পর্কে বিস্তারিত তথ্য আন্তর্জাতিক সম্প্রদায়ের কাছে তুলে ধরার জন্য গবেষকদের প্রতি আহ্বান জানান। 
তিনি বলেন, জলবায়ু পরিবর্তনের কারণে বৈশ্বিক উষ্ণতা এক অঞ্চলে বৃদ্ধি পাচ্ছে, আবার এক অঞ্চলে হ্রাস পাচ্ছে। ফলে বাংলাদেশসহ বিভিন্ন দেশে প্রাকৃতিক দুর্যোগ দেখা দিচ্ছে এবং ডেঙ্গু ও চিকুনগুনিয়ার মতো বিভিন্ন রোগের বিস্তার ঘটছে। এতে জনস্বাস্থ্য মারাত্মক হুমকির মুখে পড়ছে। এবিষয়ে বৈশ্বিক সচেতনতা গড়ে তোলার উপর গুরুত্বারোপ করে তিনি বলেন, ভবিষ্যৎ প্রজন্মের জন্য পৃথিবীকে বাসযোগ্য করে গড়ে তোলার লক্ষ্যে বিশ্ব নেতৃবৃন্দকে ঐক্যবদ্ধভাবে কাজ করতে হবে। জলবায়ু পরিবর্তন বিষয়ে সময়োপযোগী সম্মেলন আয়োজন করায় তিনি সংশ্লিষ্টদের ধন্যবাদ জানান।
বাংলাদেশ সোসাইটি অফ মাইক্রোবায়োলজিস্টস (বিএসএম)-এর সভাপতি অধ্যাপক ড. ডোনাল্ড জেমস গোমেজের সভাপতিত্বে উদ্‌বোধনী অনুষ্ঠানে যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আনোয়ার হোসেন এবং ঢাকা বিশ্ববিদ্যালয় জীব বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. এ কে এম মাহবুব হাসান বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন। সম্মেলন আয়োজক কমিটির চেয়ারম্যান অধ্যাপক ড. মো. মজিবুর রহমান স্বাগত বক্তব্য দেন এবং বিএসএম-এর সাধারণ সম্পাদক অধ্যাপক ড. আনোয়ারা বেগম ধন্যবাদ জ্ঞাপন করেন।



সালাউদ্দিন/সাএ

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করা হয়। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো। বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।