Campus Pata 24
ঢাকাThursday , 1 February 2024
  1. অর্থনীতি
  2. আইন-আদালত
  3. আন্তর্জাতিক
  4. ক্যাম্পাস
  5. খেলাধুলা
  6. চাকরির খবর
  7. জাতীয়
  8. তথ্যপ্রযুক্তি
  9. বিনোদন
  10. ভ্রমণ
  11. মতামত
  12. রাজনীতি
  13. লাইফস্টাইল
  14. শিক্ষা জগৎ
  15. সারাদেশ
আজকের সর্বশেষ সবখবর

জিরা ভেজানো পানি পান করলে ত্বকের যে ৫ উপকার হয়

Link Copied!

ত্বক ভালো রাখতে কতজনই না কতকিছু করেন। বিশেষ করে কমবেশি সবাই বিভিন্ন প্রসাধনী ব্যবহার করেন ত্বকের যত্নে। তবে খাবারের জিনিসও যে ত্বকের এত বড় উপকারে আসে তা হয়তো অনেকেই জানেনা। সাধারণ খাবারেও অসাধারণ স্বাদ এনে দিতে পারে অল্প একটু জিরার ব্যবহার। জিরা কেবল স্বাদই বাড়ায়, আর কোনো কাজ নেই এর? কে বলেছে নেই! জিরা আমাদের শরীরের জন্য কতটা উপকারী তা জানলে আপনি আরও বেশি অবাক হয়ে যাবেন।
আকারে যত ক্ষুদ্রই হোক, জিরার উপকারিতা কিন্তু অনেক। বিভিন্ন অসুখ থেকে দূরে থাকার জন্য নিয়মিত জিরা খাওয়ার পরামর্শ দেন বিশেষজ্ঞরা। তবে অবশ্যই তা পরিমিত। যেকোনো খাবারই বেশি খেলে তার প্রতিক্রিয়া দেখা দিতে পারে। জিরাও ব্যতিক্রম নয়। এটি খেতে হবে পরিমাণ বুঝে। খাবারের সঙ্গে সামান্য মিশিয়ে খেলে যেমন স্বাদ বাড়বে, তেমনই মিলবে উপকারিতাও। 
তবে আরেকভাবে জিরা খেলে তাও আপনাকে উপকার করতে পারেন। ঠিক ধরেছেন, জিরা সারারাত ভিজিয়ে রেখে সকালে খালি পেটে তা পান করলে পাবেন অনেকগুলো উপকার। চলুন জেনে নেওয়া যাক-
১. ব্রণ দূর করবে
যারা ব্রণের সমস্যায় ভুগছেন তারা নিয়মিত জিরা ভেজানো পানি পান করতে পারেন। কারণ এটি কোনো ধরনের পার্শ্বপ্রতিক্রিয়া ছাড়াই আপনার ত্বককে ব্রণ থেকে মুক্ত থাকতে সাহায্য করবে। কারণ জিরায় থাকে অ্যান্টি-ইনফ্লেমেটরি প্রপার্টি ও অ্যান্টি-অক্সিডেন্ট, এই দুই উপাদান আপনার ব্রণ দূর করতে দারুণ কার্যকরী ভূমিকা রাখবে।
২. ত্বক পরিষ্কার করে
ত্বক পরিষ্কার করা মানে কিন্তু কেবল বাইরে থেকে ফেসওয়াশ দিয়ে ধোওয়াই নয়, বরং ভেতর থেকেও পরিষ্কার করাকে বোঝায়। আর এই কাজে আপনাকে সাহায্য করতে পারে জিরা ভেজানো পানি। না, জিরা ভেজানো পানি দিয়ে আবার মুখ পরিষ্কার করতে যাবেন না যেন। আসলে এই পানি পান করলেই হবে। 
এটি আপনার ত্বককে ভেতর থেকে পরিষ্কার করবে। সেইসঙ্গে চোখের নিচে কালি থাকলে তাও দূর করবে খুব সহজে। প্রতিদিন সকালে এই পানি পান করার অভ্যাস করুন।
৩. ত্বক ময়েশ্চারাইজ করে
কেবল শীতের সময়েই নয়, বরং বছরের অন্যান্য সময়েও আমাদের ত্বক ময়েশ্চারাইজ করা জরুরি। কারণ ত্বক আর্দ্রতা হারালে তার ছাপ পড়তে থাকবে চেহারায়। তাই প্রতিদিন পর্যাপ্ত পানি পান করতে হবে। এক্ষেত্রে প্রতিদিন সকালে জিরা ভেজানো পানি পান করলে তা আপনাকে সাহায্য করতে পারে। কারণ নিয়মিত জিরা ভেজানো পানি পান করলে ত্বকের উজ্জ্বলতা বাড়ে এবং আর্দ্রতাও বজায় থাকে, এমনটাই বলছেন বিশেষজ্ঞরা।
৪. বয়সের ছাপ পড়তে দেয় না
ত্বকে বয়সের আগেই বয়সের ছাপ পড়ে যায় অনেকের। অনেকের আবার বয়স বাড়লেও তার ছাপ খুব একটা পড়ে না চেহারায়। মূলত আমাদের খাদ্যাভ্যাস এক্ষেত্রে অনেকাংশে ভূমিকা রাখে। যদি চান যে আপনার মুখে বয়সের ছাপ না পড়ুক তাহলে নিয়মিত জিরা ভেজানো পানি পান করুন। কারণ এটি ত্বকের বলিরেখা দূর করতে কাজ করে।
৫. চুল ভালো রাখে
জিরা ভেজানো পানি পান করার আরেকটি উপকারিতা হলো এটি চুল ভালো রাখতে কাজ করে। চুল নিয়ে টুকিটাকি সমস্যায় প্রায় সবাই ভুগে থাকেন। এ ধরনের সমস্যা এড়াতে নিয়মিত পান করতে পারেন জিরা ভেজানে পানি। তাতে সমস্যা তো দূর হবেই এবং চুলের পরিবর্তন আপনি নিজেই বুঝতে পারবেন।



শাকিল/সাএ

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করা হয়। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো। বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।