Campus Pata 24
ঢাকাTuesday , 13 February 2024
  1. অর্থনীতি
  2. আইন-আদালত
  3. আন্তর্জাতিক
  4. ক্যাম্পাস
  5. খেলাধুলা
  6. চাকরির খবর
  7. জাতীয়
  8. তথ্যপ্রযুক্তি
  9. বিনোদন
  10. ভ্রমণ
  11. মতামত
  12. রাজনীতি
  13. লাইফস্টাইল
  14. শিক্ষা জগৎ
  15. সারাদেশ
আজকের সর্বশেষ সবখবর

ঢাবির জগন্নাথ হলে ৭২ মণ্ডপে বিদ্যার দেবীর পূজা

ডেস্ক রিপোর্ট
February 13, 2024 4:40 pm
Link Copied!

মাঘ মাসের শুক্লপক্ষের পঞ্চমী তিথির বাকি আর মাত্র কয়েক ঘণ্টা। গেল বছরের এবার মহাসমারোহে অন্যান্য বারের মতো এবারও ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) সরস্বতী পূজা অনুষ্ঠিত হবে।
মঙ্গলবার (১৩ ফেব্রুয়ারি) সন্ধ্যা ৭টা ১ মিনিটে মণ্ডপে প্রতিমা স্থাপন করা হয়। বুধবার সকাল ৭টা থেকে পূজা শুরু হয় ৮টা থেকে শুরু হবে অঞ্জলি। অঞ্জলি দেয়া ও হাতে খড়ি দেয়ার পর্ব চলবে দুপুর ১টা পর্যন্ত। এছাড়াও চলবে সাংস্কৃতিক নানা আয়োজন।
জানা যায়, জগন্নাথ হলের উপাসনালয়ের নাট মন্দিরজুড়ে বাঁশ ও চট দিয়ে ৩৫ ফুট উঁচু প্রতিমা সরস্বতী প্রতিমা নির্মাণ করেছেন বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের শিক্ষার্থীরা। এছাড়া হলের মাঠ জুড়ে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন, বিভাগ, অনুষদের আয়োজনে বিভিন্ন আইডিয়া ও থিমে ৭২টি মণ্ডপের চলবে দেবীর আরাধনা। এছাড়াও ছাত্রীদের পাঁচটি হল রোকেয়া হল, কবি সুফিয়া কামাল হল, শামসুন্নাহার হল, বঙ্গমাতা ফজিলাতুন্নেছা মুজিব হল, বাংলাদেশ কুয়েত মৈত্রী হলেও রয়েছে পূজার বিশেষ আয়োজন।
বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের ড্রইং অ্যান্ড পেইন্টিং বিভাগের স্নাতকোত্তর শিক্ষার্থী ফুয়াদ হাসান বলেন, এবছর কয়েক চারুকলা অনুষদের ৩৫ ফুট উচ্চতা সম্পন্ন প্রতিমা তৈরি করা হয়েছে। এই পূজাকে ঘিরে প্রতি বছরই জগন্নাথ হলে প্রচণ্ড ভিড় হয়। এ বছর পূজা, পহেলা ফাল্গুন, ভালোবাসা দিবস একই দিনে হওয়ায় দর্শনার্থীর উপস্থিত অনেক বেশি হবে। 
এদিকে পূজার সার্বিক বিষয়ে জগন্নাথ হলের প্রাধ্যক্ষ অধ্যাপক ড. মিহিরলাল সাহা বলেন, হলের কেন্দ্রীয় উপাসনালয়, চারুকলা অনুষদসহ এ বছর ৭২টি মণ্ডপে সরস্বতী পূজা অনুষ্ঠিত হবে। পূজার পাশাপাশি ১৪ ফেব্রুয়ারি উদ্‌যাপিত হবে পহেলা ফাল্গুন ও ভালোবাসা দিবস। এছাড়া অমর একুশে বইমেলা। এর সঙ্গে যুক্ত হয়েছে দর্শনার্থীদের আসার সুবিধার্থে মেট্রোরেল। যার ফলে হলে ভক্ত দর্শনার্থীর ভিড় অন্য বারের তুলনায় এ বছর বেশি হবে বলেই ধারণা করছি। তাই কয়েক দফায় নিরাপত্তা নিশ্চিতে আমরা নিরাপত্তা নিশ্চিত করেছি। 
তিনি আরও বলেন, আগামীকালের এই মহোৎসব সুষ্ঠু ভাবে সম্পন্ন করতে সকলে সাহায্য কামনা করছি। সেই সঙ্গে আমাদের চেষ্টা থাকবে একটা নিরাপদ, সুষ্ঠু ও সুন্দর পূজা উপহার দেওয়া।



শাকিল/সাএ

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করা হয়। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো। বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।