Campus Pata 24
ঢাকাWednesday , 14 February 2024
  1. অর্থনীতি
  2. আইন-আদালত
  3. আন্তর্জাতিক
  4. ক্যাম্পাস
  5. খেলাধুলা
  6. চাকরির খবর
  7. জাতীয়
  8. তথ্যপ্রযুক্তি
  9. বিনোদন
  10. ভ্রমণ
  11. মতামত
  12. রাজনীতি
  13. লাইফস্টাইল
  14. শিক্ষা জগৎ
  15. সারাদেশ
আজকের সর্বশেষ সবখবর

রমজানে ১৮ ঘণ্টা রোজা রাখতে হবে যেসব দেশে

ডেস্ক রিপোর্ট
February 14, 2024 9:28 am
Link Copied!

ইসলাম ধর্মের পবিত্রতম মাস রমজান। এই মাসে মুসলমানরা ভোর থেকে সন্ধ্যা পর্যন্ত রোজা রাখেন। এরপর ইফতারের মাধ্যমে রোজা ভাঙেন। রহমত, বরকত ও মাগফিরাতের এ মাস আগামী ১১ মার্চ থেকে শুরু হতে পারে। প্রতিবারের মতো এবারও রোজার সময় (ঘণ্টা) একেক দেশে একেক রকমের হবে।
বুধবার (১৭ জানুয়ারি) সৌদির সংবাদ মাধ্যম আল আরাবিয়া জানিয়েছে, ধারণা করা হচ্ছে, এ বছর ১২ ঘণ্টা থেকে শুরু করে ১৮ ঘণ্টা হবে একেকটি রোজা।
নুক-গ্রিনল্যান্ড, রেকজাভিক-আইসল্যান্ড, হেলেনস্কি-ফিনল্যান্ড, গ্লাসগো-স্কটল্যান্ড, ওটোয়া-কানাডা, লন্ডন-যুক্তরাজ্য, প্যারিস-ফ্রান্স, রোম-ইতালি, মাদ্রিদ-স্পেনের মুসলিমরা ১৫ থেকে ১৮ ঘণ্টা রোজা রাখবেন।
ক্রাইস্টচার্চ-নিউজিল্যান্ড, পুয়ের্তো মন্তে-চিলি, জাকার্তা-ইন্দোনেশিয়া, নাইরোবি-কেনিয়া, করাচি-পাকিস্তান, নয়াদিল্লি-ভারত, ঢাকা-বাংলাদেশ- এশিয়া ও আফ্রিকার এসব দেশে রোজা কম সময়ের হবে। ধারণা করা হচ্ছে, এসব অঞ্চলের মানুষ ১২ থেকে ১৪ ঘণ্টা রোজা রাখবেন।
মধ্যপ্রাচ্য এবং গালফ অঞ্চলের মুসল্লিরা এবার ১৩ থেকে ১৫ ঘণ্টা রোজা রাখবেন। স্থান ভেদে এটি ভিন্ন ভিন্ন হবে।
আমিরাতস এস্ট্রোনোমি সোসাইটির বোর্ড অব ডাইরেক্টরসের চেয়ারম্যান ইব্রাহিম আল-জারওয়ান জানিয়েছেন, গত ২২ ডিসেম্বর থেকে শীতকাল শুরু হয়েছে আর এটি শেষ হবে ২০ মার্চ। তাই এ বছর পবিত্র রমজান মাস শুরু হবে শীতকালে। রজমান মাস যেহেতু ১১ মার্চ থেকে শুরু হওয়ার সম্ভাবনা আছে, ফলে রোজার শুরুর দিকটায় শীতের ছোঁয়া পাওয়া যাবে।



বাঁধন/সিইচা/সাএ

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করা হয়। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো। বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।