Campus Pata 24
ঢাকাWednesday , 14 February 2024
  1. অর্থনীতি
  2. আইন-আদালত
  3. আন্তর্জাতিক
  4. ক্যাম্পাস
  5. খেলাধুলা
  6. চাকরির খবর
  7. জাতীয়
  8. তথ্যপ্রযুক্তি
  9. বিনোদন
  10. ভ্রমণ
  11. মতামত
  12. রাজনীতি
  13. লাইফস্টাইল
  14. শিক্ষা জগৎ
  15. সারাদেশ
আজকের সর্বশেষ সবখবর

সিরাজগঞ্জের তাড়াশে ঐতিহ্যবাহী দই মেলা অনুষ্ঠিত

ডেস্ক রিপোর্ট
February 14, 2024 2:18 pm
Link Copied!

সিরাজগঞ্জের তাড়াশে সরস্বতী পূজাকে ঘিরে আড়াইশ বছরের ঐতিহ্য দই ও চিড়া মুড়ি-মুরকির মেলা অনুষ্ঠিত হয়েছে। বুধবার সকাল থেকে সন্ধ্যা তাড়াশের ইদগাহ মাঠে এ মেলা অনুষ্ঠিত হয়েছে। মেলায় সিরাজগঞ্জ, বগুড়া, পাবনা ও নাটোর থেকে ঘোষেরা বাহারি আকার ও স্বাদের দই ও চিড়া-মুরি মুকরির পসরা সাজিয়ে বসেছেন। মেলায় দই দইসহ মুড়ি মুড়কি কিনতে ভিড় করছে ক্রেতারা। মেলায় বেচাকেনাও ভালো হচ্ছে।
তাড়াশ উপজেলা সনাতন সংস্থার সাবেক সাধারণ সম্পাদক ডা.গোপাল চন্দ্র ঘোষ জানান, প্রায় আড়াইশ বছর পূর্বে তাড়াশের জমিদার বনওয়ারি লাল রায় বাহাদুর ভারত বর্ষের বিভিন্ন সাধু ও বৈষ্যনদের তাড়াশের রাধাগোবিন্দ নাটমন্দির পরিদর্শনের জন্য নিমন্ত্রণ করেন। জমিদারি প্রথা অনুসরণ করে জমিদার বনওয়ারি লাল রায় বাহাদুর অতিথিদের আপ্যায়নের জন্য দই, চিড়, মুরি-মুরকির ব্যবস্থা করেন। সেই থেকে জমিদার বনোয়ারী লাল রায় বাহাদুর পঞ্চমী তিথিতে সরস্বতী পূজা উপলক্ষ্যে দই মেলার প্রচলন শুরু করেন। বর্তমানে এই মেলা এলাকার রেওয়াজ ও আনুষ্ঠানিকতায় পরিণত হয়েছে।



সালাউদ্দিন/সাএ

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করা হয়। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো। বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।