Campus Pata 24
ঢাকাTuesday , 13 February 2024
  1. অর্থনীতি
  2. আইন-আদালত
  3. আন্তর্জাতিক
  4. ক্যাম্পাস
  5. খেলাধুলা
  6. চাকরির খবর
  7. জাতীয়
  8. তথ্যপ্রযুক্তি
  9. বিনোদন
  10. ভ্রমণ
  11. মতামত
  12. রাজনীতি
  13. লাইফস্টাইল
  14. শিক্ষা জগৎ
  15. সারাদেশ
আজকের সর্বশেষ সবখবর

কাঁচা ছোলা খেলে কী হয় জানেন?

ডেস্ক রিপোর্ট
February 13, 2024 9:40 am
Link Copied!

সকাল হোক বা বিকেল, প্রতিদিনের খাবারে কাঁচা ছোলা রাখুন। উচ্চ রক্তচাপ থেকে ওজন সবকিছুই আপনার নিয়ন্ত্রণে থাকবে। কাঁচা ছোলাকে বলা হয় পুষ্টির পাওয়ার হাউস। পানিতে ভিজিয়ে কাঁচা ছোলা খেলে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ে।
চিকিৎসকরা জানান, ছোলা পুষ্টিকর একটি শস্যদানা। ছোলা আমিষ, ট্রিপট্যোফান, কপার, ফসফরাস এবং আয়রণ সমৃদ্ধ। সন্ধ্যা কিংবা সকালের খাবারে কাঁচা ছোলা ভিজিয়ে কিংবা সেদ্ধ করে শসা, পেঁয়াজ কিংবা গুড়ের সাথে খাওয়া খুব উপকারী। ছোলা ভিটামিন, খনিজ লবণ, ম্যাগনেসিয়াম ও ফসফরাস সমৃদ্ধ।
সেগুলো কী-কী চলুন দেখে নেওয়া যাক-
কাঁচা ছোলা হলো এনার্জিতে ভরপুর একটি খাবার। কাঁচা ছোলা খেলে আপনার সহজে ক্লান্তি অনুভব করবেন না। এই খাবার আপনার পেটকে ভর্তি রাখবে এবং কাজ করার এনার্জি জোগাবে।
কাঁচা ছোলার মধ্যে থাকা প্রোটিন পেশি গঠনে এবং দেহের একাধিক কার্যকারিতা সচল রাক্তে সাহায্য করে।
কাঁচা ছোলা খেলে কী হয় জানেন?
কাঁচা ছোলার মধ্যে ভরপুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট, ভিটামিন ও মিনারেল রয়েছে। এই খাবার দেহে রোগ প্রতিরোধ ক্ষমতা উন্নত করতে সাহায্য করে। নিয়মিত কাঁচা ছোলা খেলে আপনি প্রায়ই জ্বর-সর্দিতে ভুগবেন না।
কাঁচা ছোলার গ্লাইসেমিক সূচক কম। এটি রক্তে শর্করার মাত্রাকে নিয়ন্ত্রণে রাখে। তাই ডায়াবেটিসের রোগীরা নিশ্চিন্তে কাঁচা ছোলা খেতে পারেন। এতে সুগার লেভেল বেড়ে যাওয়ার কোনও ভয় নেই।
কাঁচা ছোলার মধ্যে খুব কম কোলেস্টেরল রয়েছে। এই ভেষজ খাবারটি হার্টের জন্য উপকারী। কাঁচা ছোলায় থাকা অ্যান্টিঅক্সিডেন্ট ও ফাইবার কোলেস্টেরলের মাত্রা কমায় এবং হৃদরোগের ঝুঁকি কমায়।
কাঁচা ছোলার মধ্যে ডায়েটরি ফাইবার রয়েছে। এটি হজম স্বাস্থ্য উন্নত করে এবং কোষ্ঠকাঠিন্য প্রতিরোধ করে। হজমের সমস্যায় ভুগলে অবশ্যই ভেজানো কাঁচা ছোলা খান। এ ছাড়া ওজনকেও নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে কাঁচা ছোলা।



সালাউদ্দিন/সাএ

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করা হয়। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো। বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।