Campus Pata 24
ঢাকাMonday , 19 February 2024
  1. অর্থনীতি
  2. আইন-আদালত
  3. আন্তর্জাতিক
  4. ক্যাম্পাস
  5. খেলাধুলা
  6. চাকরির খবর
  7. জাতীয়
  8. তথ্যপ্রযুক্তি
  9. বিনোদন
  10. ভ্রমণ
  11. মতামত
  12. রাজনীতি
  13. লাইফস্টাইল
  14. শিক্ষা জগৎ
  15. সারাদেশ
আজকের সর্বশেষ সবখবর

পড়াশোনার পাশাপাশি সংস্কৃতিকেও হৃদয়ে ধারণ করতে হবে: জবি উপাচার্য

ডেস্ক রিপোর্ট
February 19, 2024 12:50 pm
Link Copied!

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. সাদেকা হালিম বলেছেন, অসম্প্রদায়িক বাংলাদেশ গড়তে আমাদের সাংস্কৃতিক কর্মকাণ্ডকে বৃদ্ধি করতে হবে। বিশ্ববিদ্যালয়ে সাংস্কৃতিক চর্চা বাড়াতে হবে। ছেলে-মেয়েদের মাঝে মেলামেশা স্বাভাবিক করতে হবে এবং স্বাভাবিক ভাবে নিতে হবে। মেয়েদের কখনই পণ্য হিসেবে ভাবা যাবে না। 
সোমবার (১৯ ফেব্রুয়ারি) বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের বসন্ত বরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।
এ সময় উপাচার্য শিক্ষার্থীদের উদ্দেশ্যে বলেন, আমি মাঝে মাঝে শুনি ক্যাম্পাসে ও বাসে ছাত্রীরা নানা রকমের হয়রানির শিকার হচ্ছে। জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে যেন কোন ধরনের অনাকাঙ্ক্ষিত ঘটনা না ঘটে সেদিকে আমরা সতর্ক থাকার চেষ্টা করবো। নারী শিক্ষার্থীদের জন্য আমার দোয়ার সব সময় খোলা।
উপাচার্য বলেন, ইতোমধ্যে বাংলাদেশ সরকার ইউনেস্কো কর্তৃক কালচারাল এন্ড আর্ট এডুকেশন এর ড্রাফটকে পূর্ণ সমর্থন দিয়েছে। তাই আমাদের অ্যাকাডেমিক পড়াশোনার পাশাপাশি আমাদের সংস্কৃতিকেও হৃদয়ে ধারণ করতে হবে। নতুন প্রজন্মকে বাংলাদেশের বহুমাতৃকতা নিয়ে নেতৃত্ব দিতে হবে কারণ বাংলাদেশ কেবলমাত্র একটি ধর্ম ও একটি জাতিসত্তা নিয়ে দেশ নয়।
এ সময় বিশেষ অতিথির বক্তব্যে বিশ্ববিদ্যালয়ের কোশাধ্যক্ষ অধ্যাপক ড. হুমায়ুন কবির চৌধুরী বলেন, বসন্ত আমাদের শিক্ষা দেয় সাম্যের সামাজিকতা ও সমানাধিকার প্রতিষ্ঠা করতে। ইদানীং আমরা লক্ষ্য করছি আমাদের সমাজ থেকে নানান ধরনের উৎসবগুলো হারিয়ে যাচ্ছে। এসব অনুষ্ঠান গুলো কম হওয়াতে মানুষ আনন্দ ও মানসিক শান্তি থেকে বিমুখ হচ্ছে। এ কারণেই দেশে হোলি আর্টিজানের মত ঘটনা ঘটেছে। তাই শুধু বিশ্ববিদ্যালয়ে নয় সমাজের প্রতিটা স্তরে এসব অনুষ্ঠান ছড়িয়ে দিতে হবে।
অনুষ্ঠানের আহ্বায়ক হিসেবে স্বাগত বক্তব্য রাখেন অধ্যাপক ড. মোছা. শামীম আরা। এ সময় বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. মিল্টন বিশ্বাস এর সভাপতিত্বে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক ড. জাহাঙ্গীর হোসেন, শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড.জাকির হোসেন, বিভিন্ন বিভাগের শিক্ষকসহ শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।



সালাউদ্দিন/সাএ

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করা হয়। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো। বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।