Campus Pata 24
ঢাকাSunday , 18 February 2024
  1. অর্থনীতি
  2. আইন-আদালত
  3. আন্তর্জাতিক
  4. ক্যাম্পাস
  5. খেলাধুলা
  6. চাকরির খবর
  7. জাতীয়
  8. তথ্যপ্রযুক্তি
  9. বিনোদন
  10. ভ্রমণ
  11. মতামত
  12. রাজনীতি
  13. লাইফস্টাইল
  14. শিক্ষা জগৎ
  15. সারাদেশ
আজকের সর্বশেষ সবখবর

হজে গিয়ে যে কাজ করলে হতে পারে ৭ বছরের জেল

ডেস্ক রিপোর্ট
February 18, 2024 5:42 pm
Link Copied!

চলতি বছরের হজ মৌসুমে যাত্রীদের জন্য সতর্কতা জারি করেছে সৌদি আরবের পাবলিক প্রসিকিউটর। চলতি বছর যদি কোনো যাত্রী হজের উদ্দেশে গিয়ে বিনা অনুমতিতে কোনো ফান্ড সংগ্রহের কাজে জড়িয়ে পড়েন, তাহলে তাকে ৭ বছরের জেল অথবা ৫ মিলিয়ন রিয়াল জরিমানা করা হতে পারে। এছাড়া উভয় দণ্ডে দণ্ডিত করা হতে পারে। খবর গালফ নিউজের
এক্স হ্যান্ডেলে সৌদি আরবের পাবলিক প্রসিকিউশন জানিয়েছেন, কর্তৃপক্ষের অনুমতি ছাড়া ডোনেশনের অর্থ সংগ্রহ করা একটি অপরাধ এবং কঠোরভাবে নিষিদ্ধ। 
হজ ইসলামের পঞ্চমতম স্তম্ভ। আর্থিকভাবে সামর্থবান প্রাপ্ত বয়স্ক প্রত্যেক মুসলিম ব্যক্তির ওপর যা ফরজ। প্রতি বছর হিজরি সন অনুযায়ী পবিত্র জিলহজ্জ মাসে এই হজ অনুষ্ঠিত হয়। 
পবিত্র হজে বেশ কিছু নিয়ম অনুসরণ করতে হয়। এর মধ্যে রয়েছে পবিত্র কাবা প্রদক্ষিণ বা তাওয়াফ করা, দুই পবর্ত সাফা ও মারওয়ার মাঝে দৌড়ানো, আরাফার ময়দানে উপস্থিত এবং শয়নাতকে পাথর নিক্ষেপ করা। 
ঈদুল আজহার মধ্য দিয়ে এই হজ অনুষ্ঠিত হয়ে থাকে। বিশ্বর মুসলিমরা আল্লাহর হুকুম পালনের অংশ হিসেবে এটি করে থাকেন। এ বছর জুনের শেষ অথবা জুলাইয়ের প্রথম দিকে পবিত্র হজ অনুষ্ঠিত হবে। তবে চাঁদ দেখার ওপর দিনক্ষণ নির্ধারণ করা হবে। 



বাঁধন/সিইচা/সাএ

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করা হয়। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো। বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।