Campus Pata 24
ঢাকাTuesday , 20 February 2024
  1. অর্থনীতি
  2. আইন-আদালত
  3. আন্তর্জাতিক
  4. ক্যাম্পাস
  5. খেলাধুলা
  6. চাকরির খবর
  7. জাতীয়
  8. তথ্যপ্রযুক্তি
  9. বিনোদন
  10. ভ্রমণ
  11. মতামত
  12. রাজনীতি
  13. লাইফস্টাইল
  14. শিক্ষা জগৎ
  15. সারাদেশ
আজকের সর্বশেষ সবখবর

আত্মসমর্পণ করায় মিয়ানমারে ৩ ব্রিগেডিয়ার জেনারেলের মৃত্যুদণ্ড 

ডেস্ক রিপোর্ট
February 20, 2024 6:54 am
Link Copied!

বিদ্রোহী বাহিনীর কাছে আত্মসমর্পণের অভিযোগে মিয়ানমারে সেনা কমান্ডারসহ ৩ ব্রিগেডিয়ার জেনারেলকে মৃত্যুদণ্ড দিয়েছে দেশটির সামরিক আদালত। একই অভিযোগে আরও ৩ ব্রিগেডিয়ার জেনারেলকে যাবজ্জীবন কারাদণ্ড দেওয়া হয়েছে।
গত জানুয়ারিতে মিয়ানমারের কৌশলগত প্রদেশ শানের দখল নেয় জান্তাবিরোধী সশস্ত্র জোট থ্রি ব্রাদারহুড অ্যালায়েন্স। দণ্ডপ্রাপ্ত সেনা কর্মকর্তাদের বিরুদ্ধে অভিযোগ, প্রায় এক মাস সংঘাতের পর শানের লাউকাইয়ে কয়েক শ সৈন্য নিয়ে বিদ্রোহীদের কাছে আত্মসমর্পণ করেন তারা। 
এর সুবাদে নিরাপদে প্রদেশটি ত্যাগ করার সুযোগ পায় সেনারা। মিয়ানমারের সামরিক আইন অনুযায়ী, অনুমতি ছাড়া যুদ্ধক্ষেত্র ত্যাগ করলে সর্বোচ্চ সাজা হিসেবে মৃত্যুদণ্ড হতে পারে।
আত্মসমর্পণটি ছিল কয়েক দশকের মধ্যে সামরিক বাহিনীর সবচেয়ে বড় ক্ষতির মধ্যে একটি। ২০২১ সালে অভ্যুত্থানের মাধ্যমে ক্ষমতায় আসা জান্তা সরকারের জন্য এখন টিকে থাকা কঠিন হয়ে পড়েছে। প্রতিনিয়ত তারা জনসাধারণের সমালোচনা ও বিদ্রোহীদের শক্ত প্রতিরোধের মুখে পড়ছে। মিয়ানমারের সামরিক আইনে অনুমতি ছাড়া পদবি ত্যাগ করলে মৃত্যুদণ্ড হতে পারে।
এদিকে, মিয়ানমারের উত্তর রাখাইন থেকে সেনা সদস্যদের প্রত্যাহার করে নিচ্ছে জান্তা সরকার। দেশটির সশস্ত্র বিদ্রোহী গোষ্ঠি আরাকান আর্মির বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে থাইল্যান্ডভিত্তিক সংবাদমাধ্যম ইরাবতি।  
আরাকান আর্মি বলছে, নিশ্চিত হার জেনে উত্তর রাখাইন থেকে সরে যাচ্ছে জান্তা বাহিনী। একই সঙ্গে দক্ষিণ রাখাইনে বেসামরিক নাগরিকদের ওপর হামলা বৃদ্ধি করেছে তারা। 
গত রোববার রাখাইনের মেইবন শহরের দুটি পাহাড়ি আউটপোস্ট থেকে হেলিকপ্টারে করে জান্তা সদস্যদের সরিয়ে নেওয়ার পর আরাকান আর্মি এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানায়। 



রার/সা.এ

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করা হয়। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো। বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।