Campus Pata 24
ঢাকাThursday , 29 February 2024
  1. অর্থনীতি
  2. আইন-আদালত
  3. আন্তর্জাতিক
  4. ক্যাম্পাস
  5. খেলাধুলা
  6. চাকরির খবর
  7. জাতীয়
  8. তথ্যপ্রযুক্তি
  9. বিনোদন
  10. ভ্রমণ
  11. মতামত
  12. রাজনীতি
  13. লাইফস্টাইল
  14. শিক্ষা জগৎ
  15. সারাদেশ
আজকের সর্বশেষ সবখবর

করোনায় চাকরি হারিয়ে বরই চাষে সাবলম্বী রাসেল

ডেস্ক রিপোর্ট
February 29, 2024 9:21 am
Link Copied!

বরগুনা আমতলী উপজেলার গুলিশাখালী ইউনিয়নের বাইনবুনিয়া গ্রামের মোঃ আবু বক্কর রাসেল মৃধা।ছাএ জীবনের অনেক চড়াই উতরাই পেরিয়ে মাস্টার ডিগ্রি পাশ করে চাকরি করতেন একটি বেসরকারি প্রতিষ্ঠানে। ২০১৯ সালের ভয়াবহ কভিড-১৯ এর প্রাদুর্ভাবে  সারা পৃথিবী জুড়ে যখন আতঙ্কে কাটাচ্ছে ! ঠিক তখনি চাকরি হারিয়ে বেকার হয়ে নিজ গ্রাম ফিরে আসেন।কর্মহীন বেকার জীবন কি করবেন ভেবে পাচ্ছিলেননা।ঠিক সেই হতাশা মুহূর্তে তৎকালীন আমতলী উপজেলা কৃষি কর্মকর্তার সি এম রেজাউলের পরামর্শে কুল চাষের উদ্যোগ নেয়।
২০২০ সালে ২একর ১৭শতক জমিতে সারে চারশত কুলের  চারা  দিয়ে বাগানের কাজ শুরু করেন।তারপর থেকে  আর পেছনে ফিরে তাকাতে হয়নি রাসেলে’র!বর্তমানে  এ বছর ৫ একর ৫০শতক জমিতে  সারে এগারো শত বিভিন্ন প্রজাতির বরই চারা গাছ রয়েছে। তার মধ্যে কাশ্মীরি, আপেল কুল, বলসুন্দরী,বাউকুল,ভারত সুন্দরী উল্লেখযোগ্য।
কুল চাষি মোঃ আবু বক্কর রাসলে মৃধা জানান,২০২০সালে করোনার সময় ২একর ১৭শতক জমিতে সারে চারশত কুল চারা দিয়ে বাগান শুরু করি। এবছর সারে ৫একর জমিতে সারে এগারো শত কুল চারা রয়েছে। যেখান থেকে ইতিমধ্যে সারে ৫ মেঃটন বরই বাজারজাত করেছি এবং ১০মেঃটন বরই বাজারজাত করতে পারব বলে আশা রাখছি।তিনি আরও বলেন,আমতলী উপজেলা কৃষি অফিসের প্রতি আমি কৃতজ্ঞ তাদের সার্বিক সহযোগিতা ও তত্বাবধানে আমি এই বরই চাষে সফল হতে পেরেছি। 
আমতলী প্রেসক্লাবের সাধারণ সম্পাদক সৈয়দ নূহ আলম নবীন বলেন,রাসেল সাহেবের এমন উদ্যোগকে আমরা স্বাগত জানাই।যেখানে করোনাকালিন বিশ্ব অর্থনীতি থমকে ছিলো সেখানে তিনি বরই চাষে সফল হয়ে ঘুরে দাড়িয়েছেনএবং দেশের অর্থনীতিতে বিরাট ভূমিকা রাখবে। তার উদ্যোগে এই জনপদের বেকার যুবকরা আরও উৎসাহী হয়ে কুল চাষে আগ্রহী হবে এমনটি প্রত্যাশা আমাদের।
আমতলী উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ মো:ইছা বলেন, SHEPপ্রকল্পের আওতায় ২০২০-২১অর্থ বছরে রাসেল মৃধাকে  ২শত ৫০টি বরই চারা ও প্রয়োজনীয় সার ঔষধসহ বিভিন্ন পরামর্শ  দেয়া হয়। পরবর্তী তিনি এটা বৃদ্ধি করে ৫একর জমিতে কুল চাষ করে সফল হয়েছেন।এবং তার দেখাদেখি উপজেলার অনেকেই বরই চাষে উদ্যোগি হয়।
 উপজেলায় ছোট-বড় ২৫জন  উদ্যোক্তা বরই চাষে উদ্ভুদ্ধ হয়ে প্রায় ১০হেক্টর জমিতে বরই চাষ করছেন।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করা হয়। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো। বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।