Campus Pata 24
ঢাকাWednesday , 28 February 2024
  1. অর্থনীতি
  2. আইন-আদালত
  3. আন্তর্জাতিক
  4. ক্যাম্পাস
  5. খেলাধুলা
  6. চাকরির খবর
  7. জাতীয়
  8. তথ্যপ্রযুক্তি
  9. বিনোদন
  10. ভ্রমণ
  11. মতামত
  12. রাজনীতি
  13. লাইফস্টাইল
  14. শিক্ষা জগৎ
  15. সারাদেশ
আজকের সর্বশেষ সবখবর

এসসিবির সাথে শপআপের চুক্তি, ক্ষুদ্র ব্যবসায় গতির আশা

ডেস্ক রিপোর্ট
February 28, 2024 1:40 pm
Link Copied!

শীর্ষস্থানীয় ব্যাংক স্ট্যান্ডার্ড চার্টার্ড বাংলাদেশ ই-কমার্স শপআপ এর সহযোগী প্ল্যাটফর্ম ‘মোকাম’ এর সাথে চুক্তি স্বাক্ষর করেছে। অ্যাপ্লিকেশন প্রোগ্রামিং ইন্টারফেস (এপিআই) ইন্টিগ্রেশনের মাধ্যমে স্বয়ংক্রিয় অর্থপ্রদান ব্যবস্থা শুরুর লক্ষ্যে এ চুক্তি স্বাক্ষরিত হলো। এই তাৎক্ষণিক ডিজিটাল পেমেন্ট সল্যুশনের নাম রাখা হয়েছে- মুভ মানি পেমেন্ট এপিআই। 
স্ট্যান্ডার্ড চার্টার্ড বাংলাদেশ চলতি মূলধণ ব্যবস্থাপনা এবং দাবি নিষ্পত্তি প্রক্রিয়া সহজ করতে শপআপ এবং মোকামকে সাহায্য করছে, যা তাদের দ্রুত পণ্য কেনা-বেচা নিশ্চিত করে। স্ট্যান্ডার্ড চার্টার্ড বাংলাদেশ এবং মোকামের মধ্যে মুভ মানি পেমেন্ট এপিআই সংযোগ বাস্তবায়নের মাধ্যমে ব্যাংকটি মোকামকে এবং বড় পরিসরে শপআপকে একটি নিরাপদ, স্বচ্ছ এবং দ্রুত পেমেন্ট প্রবাহ প্রদান করছে।
এপিআই এর পাশাপাশি রিয়েল টাইম গ্রস সেটেলম্যান্ট (আরটিজিএস) এবং বুক ট্রান্সফার এর মত পেমেন্ট ব্যবস্থা পণ্যেও জোগান ও সরবরাহ করার ক্ষেত্রে কাজ করছে। চাহিদামতো, সময়োপযোগী ও নিরবচ্ছিন্ন লেনদেন চালু রাখা শপআপ ও মোকামের লক্ষ্য, যা পূরণে এই ব্যবস্থা দৃঢ়ভাবে কাজ করবে।  
স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংক বাংলাদেশের হেড অব ট্রান্সেকশন ব্যাংকিং লুৎফুল আরেফিন খান বলেন, ‘স্ট্যান্ডার্ড চার্টার্ড বাংলাদেশে ব্যাংকিং উদ্ভাবনের ক্ষেত্রে অগ্রণী ভূমিকা রেখেছে। বিশেষ করে দেশে ক্রেডিট কার্ডের যাত্রা শুরু হয় এই ব্যাংকের মাধ্যমেই। মুভ মানি পেমেন্ট এপিআই চালু করতে পেরে আমরা গর্বিত। দৃঢ় এপিআই কানেকটিভিটির মাধ্যমে আমাদের গ্রাহকের ডিজিটাল লেনদেনের গতি নিরবচ্ছিন্ন রাখতে সহায়তা করবে। এটা ডাটা নিরাপত্তা নিশ্চিত করবে এবং দেরি হওয়া ও ভুল-ভ্রান্তি রোধ করবে। দেশের শীর্ষস্থানীয় বি-টু-বি ই-কমার্স স্টার্ট-আপ, যারা সম্প্রতি বেশ বড় বিদেশি বিনিয়োগ পেয়েছে সেই শপআপ আমাদের পার্টনার হওয়ায় আমরা গর্বিত।’
শপআপ এর কো ফাউন্ডার ও চিফ প্রোডাক্ট অফিসার আতাউর রহিম চৌধুরী বলেন, ‘দারুণ সলিউশন নিয়ে আমাদের পাশে থাকার জন্য স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংক বাংলাদেশকে অভিনন্দন। আমাদের দৃঢ় বিশ্বাস মুভ মানি পেমেন্টে এপিআই আমাদের কাজ ও লেনদেনকে আরো সহজ করে তুলবে।’
১১৯ বছরেরও বেশি সময় ধরে নিরবিচ্ছিন্নভাবে কাজ করে যাওয়া স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংক বাংলাদেশ এ দেশের একমাত্র মাল্টিন্যাশনাল ইউনিভার্সাল ব্যাংক। নগদ, বাণিজ্যিকসহ অন্যান্য সব ব্যাংকিং কার্যক্রমে সর্বোচ্চ সেবা নিশ্চিত করতে স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংক বাংলাদেশ প্রতিশ্রম্নতিবদ্ধ। বর্তমানে, স্ট্যান্ডার্ড চার্টার্ড গ্রাহক এবং তাঁদের বাড়তে থাকা চাহিদা পূরণে বিভিন্ন ডিজিটাল অফারিংসহ অত্যাধুনিক সলিউশন নিয়ে আসছে। 
বাংলাদেশে ক্ষুদ্র ব্যবসায় বি টু বি কমার্স প্ল্যাটফরম হিসেবে কাজ করে শপআপ। প্রযুক্তি ব্যবহার করে সহজেই পণ্য সরবরাহ নিশ্চিত করা এর উদ্দেশ্য। শপআপ এর বি টু বি কমার্স প্ল্যাটফরম হচ্ছে মোকাম। ক্ষুদ্র ব্যবসায়ীদের বড় পরিসরের বাজারের সন্ধান দেয়া ও ৫০টিরও বেশি জেলায় সরবরাহ নিশ্চিত করে ক্ষুদ্র ব্যবসায়ীদের ব্যবসার পরিধি বাড়াতে কাজ করে। ২০২৩ সালে বিশ্বের অন্যতম উদ্ভাবন হিসেবে স্বীকৃতি পায় শপআপ।



সালাউদ্দিন/সাএ

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করা হয়। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো। বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।