Campus Pata 24
ঢাকাMonday , 26 February 2024
  1. অর্থনীতি
  2. আইন-আদালত
  3. আন্তর্জাতিক
  4. ক্যাম্পাস
  5. খেলাধুলা
  6. চাকরির খবর
  7. জাতীয়
  8. তথ্যপ্রযুক্তি
  9. বিনোদন
  10. ভ্রমণ
  11. মতামত
  12. রাজনীতি
  13. লাইফস্টাইল
  14. শিক্ষা জগৎ
  15. সারাদেশ
আজকের সর্বশেষ সবখবর

পেঁয়াজ রপ্তানির অনুমতি ভারতের, তবুও দাম বাড়ার আশঙ্কা

ডেস্ক রিপোর্ট
February 26, 2024 7:28 am
Link Copied!

প্রতি বছরই রোজার সময় সিন্ডিকেটের কবলে পরে পেয়াঁজের দাম অস্বাভাবিক বারে।  এবারেও তেমনটা আশঙ্কা সংশ্লিষ্ট সহ ভোক্তাদের।  দাম স্বাভাবিক রাখতে ইতিমধ্যে রোজার আগেই ভারত থেকে ৫০ হাজার টন পেঁয়াজ আমদানি করতে চায় সরকার। পেঁয়াজ আমদানির খবর ইতিমধ্যে পাইকারি ও খুচরা বাজারের ব্যবসায়িদের মধ্যে পৌঁছালেও তাদের মধ্যে তেমন কেন প্রক্রিয়ার সৃষ্টি হয়নি।  অনেকে বলছে এতে করেও থামানো যাবেনা পেঁয়াজের দাম বাড়া। পেয়াঁজের সিন্ডিকেট অনেক শক্তিশালি এবং তারা বরাবরেও মতই বাজার নিয়ন্ত্রন করবে বলে আশঙ্কা করছে অনেকেই। 
এদিকে সংশ্লিষ্ট সুত্র জানিয়েছে, বাংলাদেশে আরও ৫০ হাজার টন পেঁয়াজ রপ্তানির অনুমতি দিয়েছে ভারত। ভারতের রপ্তানিকারকরা আগামী ৩১ মার্চ পর্যন্ত এই পেঁয়াজ বাংলাদেশে পাঠাতে পারবে।
দ্বিপাক্ষিক চুক্তির আওতায় বাংলাদেশে এই পেঁয়াজ রপ্তানি করবে ভারত। চলতি সপ্তাহেই এই পেঁয়াজ আমদানি-রপ্তানি সংক্রান্ত অফিসিয়াল কাগজ পাওয়া যেতে পারে। অফিসিয়াল কাগজ পওয়ার ৩ দিনের মধ্যে ভারত থেকে বাংলাদেশে পেঁয়াজ আনতে চায় বাণিজ্য মন্ত্রণালয়। ফলে আগামী সপ্তাহে বা মার্চের প্রথম সপ্তাহে দেশের বাজারে আসতে পারে ভারতীয় পেঁয়াজ।
পররাষ্ট্রমন্ত্রী ও আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ড. হাছান মাহমুদ সম্প্রতি এ বিষয়ে বলেছেন, ভারত থেকে ৫০ হাজার মেট্রিক টন পেঁয়াজ দেশে আসছে। রোজার আগেই কিছু পেঁয়াজ বাজারে ঢুকবে।
বাণিজ্য মন্ত্রণালয়ের এক কর্মকর্তা বলেন, আশা করছি সব প্রক্রিয়া সম্পন্ন করে মার্চের প্রথম সপ্তাহেই ভারত থেকে পেঁয়াজ চলে আসবে।
গত বৃহস্পতিবার বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম টিটু গণমাধ্যমকে বলেন, ভারতের পেঁয়াজ বাংলাদেশে আসবে শতভাগ নিশ্চিত। দুই থেকে তিন দিনের মধ্যে ডকুমেন্টেশন শেষ হয়ে যাবে। রোজার আগেই ইনশাআল্লাহ আমরা ভারত থেকে পেঁয়াজ আনতে পারব।
এখন দেখার বিষয় ভারত থেকে ৫০ হাজার টন পেঁয়াজ আমদানির পরেও পেঁয়াজের দাম কতটুকু স্বাভাবিক থাকে। 

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করা হয়। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো। বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।