Campus Pata 24
ঢাকাSaturday , 24 February 2024
  1. অর্থনীতি
  2. আইন-আদালত
  3. আন্তর্জাতিক
  4. ক্যাম্পাস
  5. খেলাধুলা
  6. চাকরির খবর
  7. জাতীয়
  8. তথ্যপ্রযুক্তি
  9. বিনোদন
  10. ভ্রমণ
  11. মতামত
  12. রাজনীতি
  13. লাইফস্টাইল
  14. শিক্ষা জগৎ
  15. সারাদেশ
আজকের সর্বশেষ সবখবর

পবিত্র রমজানে ইফতার ও সেহরির জন্য মসজিদে অর্থ সংগ্রহে সৌদির নিষেধাজ্ঞা

ডেস্ক রিপোর্ট
February 24, 2024 12:00 pm
Link Copied!

পবিত্র রমজানে সৌদি আরবের অনেক মসজিদে ইফতার এবং সেহরি করার জন্য ইমামগণ অর্থ সংগ্রহ করে থাকেন। কিন্তু আসন্ন রমজানে বিষয়টিতে নিষেধাজ্ঞা দিয়েছে সৌদি কর্তৃপক্ষ। খবর গালফ নিউজের
শুধুমাত্র রমজান মাসকেই কেন্দ্র করে এই নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। দেশটির ইসলামি বিষয়ক মন্ত্রণালয় এ নিষেধাজ্ঞা জারি করে। 
মন্ত্রণালয় আরও জানায়, ইফতারের সময়সূচিতে মসজিদের অভ্যন্তরে ইফতার না করে খোলা স্থানে ইফতার করলে মসজিদের পরিচ্ছন্নতা বজায় থাকে।
এছাড়া পবিত্র রমজানে মসজিদের অভ্যন্তরে ছবি না তোলা এবং ক্যামেরা স্থাপন করে ইমামগণদের মনোযোগে বাধা সৃষ্টি না করার জন্যও নির্দেশনা দেওয়া হয়েছে। 
পবিত্র রমজানে অনেক টেলিভিশন নামাজের দৃশ্য প্রচার করে থাকে। এবছর অনেক টেলিভিশনের ওপর এ বিষয়ে নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে। 
সৌদি আরবের ইসলামি মন্ত্রণালয় মুয়াজ্জিনদের জন্য আরও কিছু নির্দেশনা দিয়েছে। এ নির্দেশনায় বলা হয়েছে, পবিত্র রমজানে উম আল কুরার পঞ্জি অনুযায়ী নির্দিষ্ট সময়ে মুয়াজ্জিনরা আযান দিবেন। এছাড়া ফজর ও মাগরিবের আজানের পর নামাজ অন্তত ১০ মিনিট পর শুরু করা উচিত। 
এছাড়াও পবিত্র রমজান মাসে তারাবির নামাজে, রমজানের ফজিলত এবং শেষ রাতে নামাজের ক্ষেত্রে ইমামগণদের অতিরিক্ত সময় ব্যয় করার ক্ষেত্রে সতর্কতা আরোপ করতে বলা হয়েছে। 
আগামী ১১ মার্চ থেকে মধ্যপ্রাচ্যের অনেক দেশে পবিত্র রমজান শুরু হবে। পবিত্র রমজানে বিশ্বের মুসল্লিরা আল্লাহ’র নির্দেশনা অনুর্যায়ী ফজরের আজানের আগ থেকে শুরু করে মাগরিবের আজান পর্যন্ত সকল ধরনের পানাহার থেকে বিরত থাকেন। 



বাঁধন/সিইচা/সাএ

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করা হয়। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো। বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।