Campus Pata 24
ঢাকাSunday , 3 March 2024
  1. অর্থনীতি
  2. আইন-আদালত
  3. আন্তর্জাতিক
  4. ক্যাম্পাস
  5. খেলাধুলা
  6. চাকরির খবর
  7. জাতীয়
  8. তথ্যপ্রযুক্তি
  9. বিনোদন
  10. ভ্রমণ
  11. মতামত
  12. রাজনীতি
  13. লাইফস্টাইল
  14. শিক্ষা জগৎ
  15. সারাদেশ
আজকের সর্বশেষ সবখবর

দুর্ঘটনায় মৃত্যু থেকে বাঁচতে যে দোয়া পড়বেন

Link Copied!

মৃত্যু চিরন্তন সত্য। পবিত্র কুরআনে সুরা আল-ইমরানের ১৮৫ নম্বর আয়াতে মহান আল্লাহ তা’আলা ইরশাদ করেছেন- كُلُّ نَفْسٍ ذَآىٕقَةُ الْمَوْتِ, অর্থাৎ প্রত্যেক প্রাণীকেই মৃত্যুর স্বাদ গ্রহণ করতে হবে। তবে দুর্ঘটনা কিংবা অপ্রত্যাশিত মৃত্যু কারই কাম্য নয়।
অগ্নি-দুর্ঘটনা, ভূমিকম্প, সড়ক দুর্ঘটনা, ঘূর্ণিঝড়- এমন বিপদের ক্ষেত্রে প্রায়ই মৃত্যুর খবর শোনা যায়। তবে প্রকৃত মুমিনের উচিত এমন বিপদের সময় বিচলিত না হয়ে ধৈর্য ধারণ করা। সেই সঙ্গে পবিত্র কুরআন ও হাদিসের আলোকে নির্দেশিত পন্থা অবলম্বন করা। এ ক্ষেত্রে বিভিন্ন সময়ে সাহাবীদের মাধ্যমে বর্ণিত হাদিসে নবী করিম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম উম্মতদের যেকোনো ধরনের দুর্ঘটনা থেকে বাঁচার দোয়া শিখিয়েছেন।
আবুল ইয়ুস্‌র (রা.) থেকে বর্ণিত- তিনি বলেন, রাসুলুল্লাহ্‌ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এরূপ দু’আ করতেন- ইয়া আল্লাহ! আমি তোমার নিকট ঘর-বাড়ি ভেঙে চাপা পড়া থেকে তোমার আশ্রয় প্রার্থনা করছি, উচ্চ স্থান থেকে পতিত হওয়ার ব্যাপার হতে, পানিতে ডুবে, আগুনে জ্বলা ও অধিক বায়োবৃদ্ধি হতে তোমার আশ্রয় কামনা করছি এবং আমি তোমার নিকট মৃত্যুর সময় শয়তানের প্ররোচনা হতে তোমার আশ্রয় প্রার্থনা করছি। আমি তোমার নিকট যুদ্ধের ময়দান হতে পলায়নপর অবস্থায় মৃত্যু হতে তোমার আশ্রয় কামনা করি এবং আমি তোমার নিকট দংশনজনিত (সাপ, বিচ্ছুর) কারণে মৃত্যুবরণ করা হতে বাঁচার জন্য তোমার আশ্রয় প্রার্থনা করছি। (আবু দাউদ: ১৫৫২)
আরবিতে দোয়াটি হলো-
اللَّهُمَّ إِنِّي أَعُوذُ بِكَ مِنَ الْهَدْمِ وَأَعُوذُ بِكَ مِنَ التَّرَدِّي وَأَعُوذُ بِكَ مِنَ الْغَرَقِ وَالْحَرَقِ وَالْهَرَمِ وَأَعُوذُ بِكَ أَنْ يَتَخَبَّطَنِي الشَّيْطَانُ عِنْدَ الْمَوْتِ وَأَعُوذُ بِكَ أَنْ أَمُوتَ فِي سَبِيلِكَ مُدْبِرًا وَأَعُوذُ بِكَ أَنْ أَمُوتَ لَدِيغًا
উচ্চারণ: আল্লাহুম্মা ইন্নি আউযুবিকা মিনাল হাদমি ওয়া-আযুজুবিকা মিনাত তারাদ্দি, ওয়া-আউযুবিকা মিনাল গারাকি ওয়াল-হারকি ওয়াল-হারাকি ওয়াল-হারামি, ওয়া-আউযুবিকা আন-ইয়াতাখব্বাতানিশ শাইতনু ইনদাল মাওতি, ওয়া-আউযুবিকা আন আমুতা ফি সাবিলিকা মুদবিরান ওয়া- আউযুবিকা আন-আমুতা লাদি-গান।
মহান আল্লাহ আমাদের সব ধরনের বিপদ-আপদ থেকে মুক্ত রাখার পাশাপাশি কঠিন সময়ে বিচলিত না হয়ে ধৈর্য ধারণ করার তৌফিক দান করুন, আমিন।



বাঁধন/সিইচা/সাএ

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করা হয়। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো। বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।