Campus Pata 24
ঢাকাSunday , 10 March 2024
  1. অর্থনীতি
  2. আইন-আদালত
  3. আন্তর্জাতিক
  4. ক্যাম্পাস
  5. খেলাধুলা
  6. চাকরির খবর
  7. জাতীয়
  8. তথ্যপ্রযুক্তি
  9. বিনোদন
  10. ভ্রমণ
  11. মতামত
  12. রাজনীতি
  13. লাইফস্টাইল
  14. শিক্ষা জগৎ
  15. সারাদেশ
আজকের সর্বশেষ সবখবর

অস্বাভাবিক ওজন বৃদ্ধি হতে পারে যেসব রোগের ইঙ্গিত

Link Copied!

অস্বাভাবিক ওজন বৃদ্ধি উপেক্ষা করবেন না। এভাবে ওজন বেড়ে যাওয়া বড় রোগের ইঙ্গিত হতে পারে। হয়তো আপনার অজান্তেই রোগটি শরীরে বসতি স্থাপন করেছে। আর সে কারণেই শরীরে অতিরিক্ত চর্বি জমে। আপনি হাজার চেষ্টা করেও ওজন কমাতে পারবেন না।
এরকম হলে অবশ্যই বিশেষজ্ঞ চিকিৎসকের পরামর্শ নিন। কারণ অবহেলা করলে হয়তো অজান্তেই বিপদ ডেকে আনবেন আপনি। একধাক্কায় ওজন অনেকটা বেড়ে গেলে শরীরে নানা রকমের সমস্যা দেখা দিতে পারে। তাই নজরে রাখুন যে সম্ভাব্য কী কী কারণে ওজন বৃদ্ধি পেতে পারে।
জেনে নিন কারণগুলো-
খাওয়াদাওয়ার ক্ষেত্রে নিয়ম না মানলে, বিশেষ করে যথেষ্ট পরিমাণে জাঙ্ক ফুড খেলে অতি অবশ্যই আপনার ওজন দ্রুত বাড়তে পারে।
আপনি যেসমস্ত ওষুধ খান, সেই কারণেও ওজন বাড়তে পারে। নিয়মিত কিছু ওষুধ খেলে তার প্রভাবে ওজন বাড়তে পারে।
গবেষণা বলছে, ধূমপানের অভ্যাস ত্যাগ করলেও পরোক্ষে ওজন বৃদ্ধি পায়। কারণ সিগারেট খাওয়ার দীর্ঘদিনের অভ্যাস ত্যাগ করলে অনেকেই তারপর হতাশায় ভোগেন। আর মানসিক অবসাদে বেশি পরিমাণ খেয়ে ফেলতে পারেন আপনি। কারণ অনেকেরই ধারণা রয়েছে গুড ফুড গুড মুড। এই প্রবাদ অনেকাংশে সত্যি হলেও অনিয়মিত পরিমাণে খাওয়াদাওয়া করলে ওজন বৃদ্ধি পাবে।
অতিরিক্ত তেলমশলা যুক্ত খাবার খেলেও ওজন বাড়তে পারে। তাই আপনার প্রতিদিনের মেনুতে থাকুক বাড়ির খাবার।
অনেক সময় বলা হয় টিভি দেখতে দেখতে বা কাজ করতে করতে খাবার খেলে অতিরিক্ত পরিমাণে খাওয়া হয়ে যায়, যা ওজন বৃদ্ধি করে।
যাদের ইনসমনিয়া অর্থাৎ অনিদ্রা রোগ রয়েছে, তাদেরও ওজন বৃদ্ধি পায়। কারণ রাতে ঘুম ভাঙলে অনেকেরই ফ্রিজ খুলে খাবার খাওয়ার অভ্যাস থাকে। এরকম অনিয়মিত ভাবে খাবার খেলে আপনার ওজন বাড়তে পারে।



সালাউদ্দিন/সাএ

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করা হয়। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো। বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।