Campus Pata 24
ঢাকাTuesday , 12 March 2024
  1. অর্থনীতি
  2. আইন-আদালত
  3. আন্তর্জাতিক
  4. ক্যাম্পাস
  5. খেলাধুলা
  6. চাকরির খবর
  7. জাতীয়
  8. তথ্যপ্রযুক্তি
  9. বিনোদন
  10. ভ্রমণ
  11. মতামত
  12. রাজনীতি
  13. লাইফস্টাইল
  14. শিক্ষা জগৎ
  15. সারাদেশ
আজকের সর্বশেষ সবখবর

নবায়নযোগ্য জ্বালানি পার্ক চালু করল আদানি গ্রিন এনার্জি

Link Copied!

ভারতের সবচেয়ে বড় ও বিশ্বের অন্যতম বৃহত্তম নবায়নযোগ্য জ্বালানি কোম্পানি আদানি গ্রিন এনার্জি লিমিটেড (এজিআইএল) গুজরাটের খাভদায় ১ হাজার মেগাওয়াট ক্ষমতাসম্পন্ন সৌর বিদ্যুৎ প্লান্ট চালু করেছে। এর মাধ্যমে এখন পর্যন্ত ৯ হাজার ৪৭৮ মেগাওয়াট ক্ষমতাসম্পন্ন গ্রিন এনার্জি পরিচালনার ক্ষমতা অর্জন করল এজিআইএল। ২০৩০ সাল নাগাদ এটিকে ৪৫ হাজারে উন্নীত করার পরিকল্পনা রয়েছে তাদের।
খাভদায় প্লান্টের কাজ শুরুর মাত্র ১২ মাসের মাথায় এটি পুরোদমে অপারেশনে গেল। এখানে প্রায় ২৪ লাখ সোলার মডিউলস প্রতিস্থাপন করা হয়েছে। ভারত যে ২০৩০ সাল নাগাদ নন-ফসিল ফুয়েল থেকে ৫০০ গিগাওয়াট জ্বালানি উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে সেটি অর্জনে সহযোগী হিসেবে কাজ করছে আদানি গ্রিন এনার্জি।
৩০ গিগাওয়াট ক্ষমতাসম্পন্ন খাভদার বিশে^র সবচেয়ে বড় নবায়নযোগ্য জ্বালানি পার্কটি ৫৩৮ বর্গ কিলোমিটার পতিত ভূমির উপর প্রতিষ্ঠিত যেটি আয়তনে ফ্রান্সের প্যারিসের প্রায় পাঁচ গুণ। পুরো প্রকল্পটি আগামী পাঁচ বছরের মধ্যে শেষ হবে এবং এতে ১৫ হাজার ২০০ লোকের কর্মসংস্থান হবে বলে আশা করা হচ্ছে।
প্রকল্পের সুরক্ষায় নানাবিধ টেকসই পদ্ধতি গ্রহণ করেছে আদানি। যেমন: পুরো সক্ষমতার সৌর বিদ্যুৎ প্রকল্পটির দীর্ঘমেয়াদে ধূলার হাত থেকে রক্ষা করার জন্য পানি বিহীন পরিষ্কারক রোবট বসানো হবে। ভারতের ক্লিন এনার্জি ট্রানজিশন ত্বরান্বিত করতে খাভদা প্লান ইতিবাচক ভূমিকা রাখবে বলে মনে করে আদানি।



শাকিল/সাএ

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করা হয়। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো। বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।