Campus Pata 24
ঢাকাSunday , 17 March 2024
  1. অর্থনীতি
  2. আইন-আদালত
  3. আন্তর্জাতিক
  4. ক্যাম্পাস
  5. খেলাধুলা
  6. চাকরির খবর
  7. জাতীয়
  8. তথ্যপ্রযুক্তি
  9. বিনোদন
  10. ভ্রমণ
  11. মতামত
  12. রাজনীতি
  13. লাইফস্টাইল
  14. শিক্ষা জগৎ
  15. সারাদেশ
আজকের সর্বশেষ সবখবর

এমভি আবদুল্লাহকে উদ্ধার করার দাবি সম্পর্কে যা জানালো নৌপরিবহন অধিদপ্তর

Link Copied!

ভারতের নৌবাহিনীর রণতরী ও টহল বিমান অভিযান চালিয়ে বাংলাদেশি জাহাজ এমভি আব্দুল্লাহকে উদ্ধার করেছে, দেশটির কয়েকটি সংবাদমাধ্যমে প্রকাশিত এমন খবরের সত্যতা নেই বলে জানিয়েছে, নৌপরিবহন অধিদপ্তর। প্রতিষ্ঠানটির মহাপরিচালক এম মাকসুদ আলম  জানিয়েছেন, জাহাজটি উদ্ধারের কোন খবর তাদের কাছে নেই। বিষয়টির কোন সত্যতা নেই।
শুক্রবার রাতে এবং শনিবার ভারতের প্রথম সারির বেশকিছু সংবাদমাধ্যমের প্রকাশিত সংবাদ প্রতিবেদনের শিরোনামে এমভি আব্দুল্লাহকে ভারতীয় নৌবাহিনী উদ্ধার করেছে বলে জানানো হলেও, এ সংক্রান্ত কোনো তথ্যই দেয়া হয়নি। আর এই দাবির সত্যতা দেশীয় ও আন্তর্জাতিক কোনও সূত্রই নিশ্চিত করতে পারেনি।
নৌপরিবহন অধিদপ্তরের মহাপরিচালক বলেন, সোমালিয়া জলদস্যুদের হাতে জিম্মি বাংলাদেশি জাহাজটি এখনও তাদের নিয়ন্ত্রণেই রয়েছে। সোমালিয়ার উপকূল দক্ষিণে চার নটিক্যাল মাইল দূরে নোঙর অবস্থায় রয়েছে এমভি আবদুল্লাহ।। শুরুতে জাহাজে ছিলো ২২ জন জলদস্যু, এখন আছে ৩৫ জন।
তিনি আরও জানান, জাহাজটিতে অবস্থানরত নাবিকদের মধ্যে কারো সঙ্গে নতুন করে যোগাযোগ করা সম্ভব হয়নি। ভারতীয় নৌবাহিনী জাহাজটিকে উদ্ধার করার খবরটির কোন সত্যতা নেই। বাংলাদেশি জাহাজের আশেপাশে ভারতীয় কোন নৌবিহার অবস্থান করছে না বা তাদের উদ্ধার করার কোন খবর নেই।
উল্লেখ্য, দ্য ইন্ডিয়ান এক্সপ্রেস, ইন্ডিয়া টুডে, দ্য নিউ ইন্ডিয়ান এক্সপ্রেস, ভারতীয় বার্তা সংস্থা ইন্দো এশিয়া পাতা ২৪সার্ভিস (আইএএনএস), ফার্স্ট পোস্ট সহ বেশকিছু সংবাদমাধ্যম ‘ছিনতাইকৃত বাংলাদেশি জাহাজ এমভি আব্দুল্লাহকে উদ্ধার করেছে ভারতীয় নৌবাহিনী’ শিরোনামে সংবাদ প্রকাশ করেছে।
শিরোনামে ওই কথা বলা হলেও প্রতিবেদনে বলা হয়েছে, ভারত মহাসাগরে ছিনতাইয়ের শিকার বাংলাদেশি পতাকাবাহী একটি কার্গো জাহাজকে জরুরি সহায়তার অনুরোধে সাড়া দিয়েছে ভারতীয় নৌবাহিনী। এই অঞ্চলে ভারতীয় নৌবাহিনীর এই ধরনের ধারাবাহিক অভিযানের সর্বশেষ ঘটনা এটা।
প্রতিবেদনগুলোতে বলা হয়, এমভি আবদুল্লাহ জাহাজে জলদস্যুদের হানার ঘটনায় সাড়া দিয়েছে ভারতীয় নৌবাহিনীর রণতরী ও টহল বিমান। মঙ্গলবার সন্ধ্যার দিকে বাণিজ্যিক জাহাজ এমভি আব্দুল্লাহর অবস্থান শনাক্ত করার পরপরই ভারতের নৌবাহিনী দূরপাল্লার সামুদ্রিক টহল বিমানটি মোতায়েন করে।
দ্য নিউ ইন্ডিয়ান এক্সপ্রেস ‘এডেন উপসাগরে বাংলাদেশি জাহাজকে উদ্ধার করেছে নৌবাহিনী’ শিরোনামে প্রতিবেদন প্রকাশ করেছে। এতে বলা হয়েছে, এডেন উপসাগরে বাংলাদেশের বাণিজ্যিক জাহাজ এমভি আবদুল্লাহর সহায়তা চেয়ে করা অনুরোধে দ্রুত সাড়া দিয়েছে ভারতীয় নৌবাহিনীর যুদ্ধজাহাজ।
ফার্স্ট পোস্টও এমভি আব্দুল্লাহকে উদ্ধারের খবর দিয়েছে। ‘সোমালিয়া উপকূলে জলদস্যুদের হামলা থেকে বাংলাদেশের পতাকাবাহী জাহাজকে রক্ষা করেছে ভারতীয় নৌবাহিনী’ শিরোনামে প্রতিবেদন প্রকাশ করেছে এই সংবাদমাধ্যম। কিন্তু প্রতিবেদনে এমভি আব্দুল্লাহকে উদ্ধারের বিষয়ে কোনো তথ্য দেওয়া হয়নি।
নাবিকদের খাবার সাবাড় করছে সোমালি দস্যুরানাবিকদের খাবার সাবাড় করছে সোমালি দস্যুরা
আরেকটি প্রতিবেদনে বলা হয়েছে, ১৪ মার্চ সকালে ভারতের রণতরী সফলভাবে বাংলাদেশি জাহাজটির পথ আটকায়। পরে ক্রুদের নিরাপত্তা নিশ্চিতে পথ ছেড়ে দেয়া হয় এবং সোমালিয়ার জলসীমায় পৌঁছানো পর্যন্ত এমভি আবদুল্লাহর কাছাকাছি অবস্থানে থেকে জাহাজটিকে অনুসরণ করে ভারতীয় রণতরীটি।



বাঁধন/সিইচা/সাএ

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করা হয়। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো। বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।