Campus Pata 24
ঢাকাTuesday , 12 March 2024
  1. অর্থনীতি
  2. আইন-আদালত
  3. আন্তর্জাতিক
  4. ক্যাম্পাস
  5. খেলাধুলা
  6. চাকরির খবর
  7. জাতীয়
  8. তথ্যপ্রযুক্তি
  9. বিনোদন
  10. ভ্রমণ
  11. মতামত
  12. রাজনীতি
  13. লাইফস্টাইল
  14. শিক্ষা জগৎ
  15. সারাদেশ
আজকের সর্বশেষ সবখবর

ডাক্তার হয়ে গাজাবাসীদের পাশে দাঁড়াতে চেয়েছিলেন, সেই স্বপ্ন এখন দুঃস্বপ্ন

Link Copied!

স্বপ্ন ছিল ডাক্তার হয়ে গাজায় নিজস্ব ক্লিনিক গড়ে তুলবে। এজন্য ইংল্যান্ডের অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের অধীনে দুটি হাসপাতালে প্রশিক্ষণেও অংশ নিয়েছিলেন গাজার খান ইউনিসের বাসিন্দা মোহাম্মাদ আলহাবিল। পড়ছিলেন মেডিকেলের শেষ বর্ষে।
তার এই স্বপ্ন এখন স্বপ্নই থেকে গেল। গাজায় ইসরায়েলের হামলায় তার এখন বেঁচে থাকাই কঠিন হয়ে পড়েছে। ইসরায়েলি হামলা শুরুর ঠিক সপ্তাখানেক আগে ইংল্যান্ড থেকে ফিরে আসেন গাজায়। এরপর হামলা শুরু হলে তার বাড়িঘর ধ্বংসস্তূপে পরিণত হয়। এরপর খান ইউনিস থেকে ১৫ লাখ ফিলিস্তিনি নাগরিকের সঙ্গে জোরপূর্বক তাদের চলে আসতে হয় রাফা এলাকায়। এখানেও থাকা তাদের কঠিন হয়ে পড়েছে। 
আলহাবিল বলেন, আমার ডাক্তার হওয়ার স্বপ্ন এখন শুধু টিকে থাকার ও বেঁচে থাকার উপায় অনুসন্ধানে পরিণত হয়েছে। অথচ মাত্র ছয় মাস আগেও আমি বসেছিলাম জন রেডক্লিফ হাসপাতালে, যেখানে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের নির্বাচিত মেডিকেল শিক্ষার্থী হিসেবে আমাকে গ্রহণ করা হয়েছিল।
এখন তিনি ইসরায়েলি বাহিনীর অব্যাহত হামলার ফলে সৃষ্ট সংঘাত থেকে বাঁচতে এবং অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ে তার পড়াশোনা শেষ করতে একটি তহবিল সংগ্রহ (ফান্ড রেইজ) করছেন। তার লক্ষ্য ৩৪ হাজার পাউন্ড সংগ্রহ করা। বাংলাদেশি মুদ্রায় যার পরিমান ৫০ লাখ টাকা। 
তিনি বলেন, আমার জীবনের সবচেয়ে খারাপ সময়ের মধ্য দিয়ে যেতে হচ্ছে। এ যেন এক দুঃস্বপ্নের মতো কাটছে আমার। সামান্য রুটি ও পানির জন্য ঘণ্টার পর ঘণ্টা আমাদের লাইনে দাঁড়িয়ে থাকতে হচ্ছে।’ সূত্র: বিবিসি



বাঁধন/সিইচা/সাএ

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করা হয়। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো। বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।