Campus Pata 24
ঢাকাTuesday , 12 March 2024
  1. অর্থনীতি
  2. আইন-আদালত
  3. আন্তর্জাতিক
  4. ক্যাম্পাস
  5. খেলাধুলা
  6. চাকরির খবর
  7. জাতীয়
  8. তথ্যপ্রযুক্তি
  9. বিনোদন
  10. ভ্রমণ
  11. মতামত
  12. রাজনীতি
  13. লাইফস্টাইল
  14. শিক্ষা জগৎ
  15. সারাদেশ
আজকের সর্বশেষ সবখবর

সৌদির দুই দিন পর যে দেশে রমজান শুরু হচ্ছে

Link Copied!

দক্ষিণ প্রশান্ত মহাসাগরের দেশ নিউজিল্যান্ডে গতকাল সোমবারও (১১ মার্চ) পবিত্র রমজানের মাসের চাঁদ দেখা যায়নি। সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের দেশগুলোতে ১০ মার্চ এবং দক্ষিণ এশিয়াসহ বিশ্বের অন্যান্য দেশে ১১ মার্চ পবিত্র এ মাসের চাঁদ দেখা যায়।
তবে পৃথিবীর এক প্রান্তে অবস্থিত নিউজিল্যান্ডে এদিনও চাঁদ দেখা না যাওয়ায় আগামীকাল বুধবার থেকে দেশটিতে রমজান মাস শুরু হতে যাচ্ছে।
যার অর্থ ইসলামের সূতিকাগার দেশ সৌদি থেকে দুইদিন পর নিউজিল্যান্ডে মহিমান্বিত এ মাস শুরু হচ্ছে। ফলে সৌদিতে যখন তৃতীয় রোজা চলবে তখন নিউজিল্যান্ডের মানুষ প্রথম রোজা রাখবেন।
চাঁদ না ওঠার বিষয়টি নিশ্চিত করেছে হিলাল কমিটি অব দ্য ফেডারেশন অব ইসলামিক অ্যাসোসিয়েশন অব নিউজিল্যান্ড (ফিয়ানজ)। এরপর দেশটিতে ১৩ মার্চ থেকে রমজান শুরুর ঘোষণা দেওয়া হয়।
২০১৮ সালের আদম শুমারির তথ্য অনুযায়ী নিউজিল্যান্ডে ৬০ হাজারের বেশি মুসলিম বসবাস করেন।
এদিকে আরব আমিরাত ও সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের কয়েকটি দেশে গতকাল সোমবার মহিমান্বিত মাস রমজানের প্রথমদিন কেটেছে। সূর্যোদয়ের আগে সেহেরি খেয়ে সূর্যাস্তের পর ইফতার করেছেন এসব দেশের মানুষ।
আরব আমিরাতের বিভিন্ন জায়গায় বিশাল আয়োজনের মাধ্যমে হয়েছে প্রথমদিনের ইফতার। নানান দেশের ও পেশার মানুষ এদিন একসঙ্গে বসে ইফতার করেছেন।
ইবাদত বন্দেগির জন্য বছরের অন্যান্য সময়ের তুলনায় রমজানে বেশি নেকি পাওয়া যায়। ফলে পবিত্র এ মাসে মুসলিমরা ইবাদত বাড়িয়ে দেন। এছাড়া বিভিন্ন আর্থসামাজিক কর্মকাণ্ডে অংশ নেন তারা। সূত্র: সিয়াসাত



বাঁধন/সিইচা/সাএ

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করা হয়। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো। বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।