Campus Pata 24
ঢাকাThursday , 28 March 2024
  1. অর্থনীতি
  2. আইন-আদালত
  3. আন্তর্জাতিক
  4. ক্যাম্পাস
  5. খেলাধুলা
  6. চাকরির খবর
  7. জাতীয়
  8. তথ্যপ্রযুক্তি
  9. বিনোদন
  10. ভ্রমণ
  11. মতামত
  12. রাজনীতি
  13. লাইফস্টাইল
  14. শিক্ষা জগৎ
  15. সারাদেশ
আজকের সর্বশেষ সবখবর

অনলাইনে ভুয়া ছবি শনাক্ত করবে ফোনের অ্যাপ

Link Copied!

ফেসবুক, ইনস্টাগ্রাম সহ বিভিন্ন সোশ্যাল মিডিয়ায় এখন নানান ধরনের ছবি দেখা যায়। হয়তো কোনো সেলিব্রিটি বা কোনো সাধারণ মানুষের। হতে পারে সেটি ভালো আবার খারাপ। সেই ছবি শেয়ার করছেন অনেকে, আবার অনেকে সেখানে উল্টাপাল্টা কমেন্ট করছেন। তবে এর আগে অবশ্যই জেনে নেওয়া উচিত ছবিটি আসল কি না।

এজন্য এখন ইন্টারনেটে হাজারো টুল রয়েছে। যাতে এক ক্লিকেই দেখা সম্ভব যে কোনো ছবির ইতিবৃত্ত। রিভার্স ইমেজ সার্চ করলেই বড় ভুল থেকে বাঁচা যায়। বিশেষজ্ঞরা বলছেন, একটা ছবি আসল না নকল, সেটি বোঝার সবচেয়ে ভালো উপায় হল, সেটিকে জুম করে মন দিয়ে অবজার্ভ করা।

ছবির অথেন্টিসিটি বুঝতে অবশ্যই সেটির রিভার্স ইমেজ সার্চ করা দরকার। ছবিটার বিষয়ে প্রশ্ন তুলে কোনো সার্চ ইঞ্জিনে দিলেই বোঝা যাবে সেটি আসল কি না। পুরোনো কোনো ছবির কোথাও কিছু বদল হয়েছে কি না। এছাড়াও গুগল লেন্স টুলে ছবি দিলেই আসল নকল জানা যায়।

আরও পড়ুন

আপনার অ্যান্ড্রয়েড ফোনেই রয়েছে এআই, জানেন কি?

এর থেকেও সহজে বোঝার জন্য কিছু সাইট বা অ্যাপ রয়েছে। ফেকইমেজডিটেক্টর ডটকম, ফরেন্সিয়ালি, ফটোফরেনসিকের মতো বেশ কিছু সাইট বা টুল রয়েছে, যেখানে ছবি আপলোড করলেই জেনে যাওয়া যায় ছবির অথেন্টিসিটি। সন্দেহজনক কোনো ছবিকে এমন কোনো ফটো ফিল্টার করতে পারা সাইট বা অ্যাপে দিলেই আসল নকল বুঝতে পারবেন।

ছবি আসল না হলেই বার্তা আসবে, ‘আহা, দিজ ফটো ইজ এডিটেড!’ ছবি বিকৃত করা হয় মূলত একটি ছবির ব্যাকগ্রাউন্ডের সঙ্গে অন্য ছবির ক্যারেকটার মিশিয়ে দিয়ে। অনেক ক্ষেত্রেই দেখা যায়, ছবির ব্যাকগ্রাউন্ডের সঙ্গে ক্যারেকটার মিলছে না। তবে এর জন্য খুব মন দিয়ে ছবিটা দেখতে হবে। সবচেয়ে ভালো হলো ছবির রিভার্স ইমেজ সার্চ করে নেওয়া। এই কাজটা করে ফেলতে পারলেই, আপনি অনেক সমস্যা থেকেই মুক্তি পেতে পারেন। সূত্র: টাইমস অব ইন্ডিয়া

কেএসকে/এমএস

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করা হয়। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো। বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।