Campus Pata 24
ঢাকাTuesday , 2 April 2024
  1. অর্থনীতি
  2. আইন-আদালত
  3. আন্তর্জাতিক
  4. ক্যাম্পাস
  5. খেলাধুলা
  6. চাকরির খবর
  7. জাতীয়
  8. তথ্যপ্রযুক্তি
  9. বিনোদন
  10. ভ্রমণ
  11. মতামত
  12. রাজনীতি
  13. লাইফস্টাইল
  14. শিক্ষা জগৎ
  15. সারাদেশ
আজকের সর্বশেষ সবখবর

সেকেন্ড হ্যান্ড গাড়ি কেনার সময় যা খেয়াল রাখবেন

Link Copied!

নিজের গাড়ি থাকবে এমন ইচ্ছা প্রায় সবারই আছে। তবে বাজেটের জন্য নতুন গাড়ি কেনা সম্ভব হয় না। তাই অনেকেই পুরোনো বা সেকেন্ড হ্যান্ড গাড়ি কিনতে চান। তবে পুরোনো গাড়ি কেনার আগে গুরুত্বপূর্ণ বেশ কিছু জিনিস দেখে নিতে হয়। জানেন কি সেসব?

বর্তমানে অনেকেই কেনেন পুরোনো চার চাকা। কিন্তু সেই গাড়ি কেনার পরে অনেকেই ভুক্তভোগী হন গাড়ি চালাতে গিয়ে। আগে থেকেই সাবধান হওয়া ভালো। কারণ অনেক সময় কম বাজেটের কারণে পুরোনো গাড়ির দিকে ঝোঁকেন ক্রেতারা।

ফিটনেস ঠিক আছে কি না, তা ভালোভাবে পরখ করা দরকার। যে গাড়িটি কিনবেন, তার ফিটনেস সার্টিফিকেট ভালোভাবে দেখে নিন। গাড়ি সমতলে রেখে চার দিক থেকে ভালোভাবে দেখুন। মাটি থেকে গাড়ির চারপাশের আয়তন ঠিক আছে কি না, সেটা ভালোভাবে খেয়াল করে দেখুন।

আরও পড়ুন

মিনি ফরচুনা গাড়ি আনছে টয়োটা

এছাড়া গাড়ির রং ভালোভাবে দেখার পাশাপাশি কোথাও মরচে অথবা দাগ আছে কি না সেটা দেখতে হবে। গাড়িতে কোনো লিক আছে কি না, তা কয়েকবার পরীক্ষা করে নিন। ইঞ্জিন চালু করে দেখুন। গাড়ির ভেতরের অংশগুলো পরীক্ষা করতে ভুলবেন না।

প্রতিটি ছোট শব্দ এবং কম্পন, নিষ্কাশিত ধোঁয়ার রং, প্রতিটি ক্রিক আপনাকে গাড়ির অবস্থা সম্পর্কে আরও বলতে পারে। ব্যবহৃত গাড়ি কেনার আগে একবার ভালো করে যাচাই করে নিতে হবে। এই যাচাই পদ্ধতির মাধ্যমে আপনি গাড়ির ত্রুটিগুলো সম্পর্কে জানতে পারবেন। পরে সেই অনুযায়ী আপনি গাড়িটির জন্য কতটা ব্যয় করতে হবে তার মূল্যায়ন করতে পারবেন।

সবচেয়ে গুরুত্বপূর্ণ কাজ গাড়ির ডকুমেন্টেশন দেখা। বীমার কাগজ দেখে নিন। রেজিস্ট্রেশনের বছর, উৎপাদনের বছর যাচাই করার জন্য রেজিস্ট্রেশন সার্টিফিকেট দিয়ে শুরু করুন। বিক্রেতার বিজ্ঞাপনের সঙ্গে তা মিলছে কি না দেখে নেবেন। চ্যাসিস নম্বর গাড়ির বডি থেকে রেজিস্ট্রেশন সার্টিফিকেটের সঙ্গে মিলছে কি না যাচাই করতে ভুলবেন না যেন।

আরও পড়ুন

নেক্সন, সাফারি ও হ্যারিয়ারের ডার্ক এডিশন আনলো টাটা
অনন্ত আম্বানির বিয়ে/অতিথিদের আনা-নেওয়া করে বিলাসবহুল যেসব গাড়ি

সূত্র: ইন্ডিয়া অটো

কেএসকে/এমএস

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করা হয়। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো। বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।