Campus Pata 24
ঢাকাTuesday , 2 April 2024
  1. অর্থনীতি
  2. আইন-আদালত
  3. আন্তর্জাতিক
  4. ক্যাম্পাস
  5. খেলাধুলা
  6. চাকরির খবর
  7. জাতীয়
  8. তথ্যপ্রযুক্তি
  9. বিনোদন
  10. ভ্রমণ
  11. মতামত
  12. রাজনীতি
  13. লাইফস্টাইল
  14. শিক্ষা জগৎ
  15. সারাদেশ
আজকের সর্বশেষ সবখবর

গরমে বিদ্যুৎ বিল কমাতে এসির সেটিংসে যে পরিবর্তন করবেন

Link Copied!

শীতের বিদায় এবং গরমের আগমন। সূর্যের তাপমাত্রা বেড়ে যাওয়া জানান দিচ্ছে তারই। তবে এখনো এসি চালিয়ে রাখার মতো গরম না হলেও খুব শিগগির এসি ব্যবহার শুরু করবেন। তবে গত তিন চার মাস এসি বন্ধ থাকায় বিভিন্ন সমস্যা হতে পারে। আবার হুট করেই এসি চালিয়ে বিদ্যুৎ বিল বেশি আসাটা স্বাভাবিক।

তবে এসির সেটিংসে কিছু পরিবর্তন করেই আপনার বিদ্যুৎ বিল কমাতে পারবেন। সঙ্গে আরও যেসব বিষয়ে খেয়াল রাখবেন তা জেনে নিন-

>> অনেকের ঘরে এসি ব্যবহারের সময়ও দরজা, জানলা খোলা রাখেন। ফলে ঘর ঠান্ডা হতেও বেশি সময় নেয়। এতে যা হয় তা হচ্ছে, ইলেকট্রিক বিল বাড়তে থাকে। তাই এসি ব্যবহারের আগে ঘরের দরজা, জানালা ভালোভাবে বন্ধ করে নিন।

>> ২৪ ডিগ্রি সেলসিয়াস কাট অফ রেটকাট অফ মানে সেই সেটিংস যাতে একটা নির্দিষ্ট সময়ের পরে এসি আপনাআপনি বন্ধ হয়ে যাবে। ২৪ ডিগ্রি সেলসিয়াস কাট অফ রেট রাখলে ঘর জলদি ঠান্ডা হবে, হয়ে গেলেই এসি বন্ধ হয়ে যাবে। ঘর গরম হলে আবার চলতে থাকবে। এই মোডে এসি পাওয়ার খরচ কমিয়ে ইলেকট্রিক বিলও হালকা করবে।

আরও পড়ুন

এসি থেকে দুর্গন্ধ বের হয়, সমাধানের উপায় জানুন 

>> টাইমার সেট করে রাখতে পারেন। রাতে ঘুমাতে যাওয়ার সময় ২-৩ ঘণ্টার টাইমার সেট করে রাখতে পারেন। এতে ঘুমিয়ে পড়ার পরেও কিছুক্ষণ এসি ঘর ঠান্ডা করে চলবে। ফলে ঘরে শীতলতার অভাব হবে না। একটু পরে বন্ধও হয়ে যাবে, সারারাত না চললে ইলেকট্রিক বিলও কম আসবে।

>> এয়ার ফিল্টার সার্ভিসিংএয়ার ফিল্টারগুলো এসির ধুলাকে দূরে রাখে যাতে এটি সহজে চলতে পারে। এটি ধুলা আটকায় এবং এসির ভেতরের পরিষ্কার বাতাসকে ঠান্ডা হতে দেয়। প্রতিদিনের ব্যবহারে এই ফিল্টারগুলোয় ধুলোয় জমে যায় এবং এসিকে ভেতরে বাতাস পেতে কঠিন করে তোলে যা প্রায়শই হাই পাওয়ার খরচের দিকে নিয়ে যায় আমাদের। এক্ষেত্রে ফিল্টার পরিষ্কার রাখলে এসি ঠিকভাবে চলবে, বেশি পাওয়ার খরচ করবে না, বিলও কম আসবে। এয়ার ফিল্টার পুরোনো হলে সেগুলো দ্রুত বদলে নিন।

>> নিয়মিত অন্য সার্ভিসিংনিয়ম করে এসি সার্ভিসিং করান। এতে কয়েলগুলো সাফ করা হবে, কুল্যান্ট ঠিক মতো কাজ করছে কি না তাও দেখা হবে খতিয়ে। এসি মসৃণ ভাবে চললে বেশি পাওয়ার খরচ হবে না, ইলেকট্রিক বিলও আপসে কম আসবে।

আরও পড়ুন

কত তাপমাত্রায় এসি চালালে বিদ্যুৎ বিল কম আসবে?
আপনার ঘরের মাপ অনুযায়ী কত টনের এসি কিনবেন

সূত্র: দ্য ইন্ডিয়ান টাইমস

কেএসকে/এমএস

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করা হয়। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো। বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।