Campus Pata 24
ঢাকাWednesday , 1 May 2024
  1. অর্থনীতি
  2. আইন-আদালত
  3. আন্তর্জাতিক
  4. ক্যাম্পাস
  5. খেলাধুলা
  6. চাকরির খবর
  7. জাতীয়
  8. তথ্যপ্রযুক্তি
  9. বিনোদন
  10. ভ্রমণ
  11. মতামত
  12. রাজনীতি
  13. লাইফস্টাইল
  14. শিক্ষা জগৎ
  15. সারাদেশ
আজকের সর্বশেষ সবখবর

গরমে আমলকী খাওয়ার যত উপকারিতা

Link Copied!

দেশজুড়ে তীব্র গরম। ঘোষণা করা হয়েছে ‘হিট অ্যালার্ট’। গরমে শরীরে পানিশূন্যতা দেখা যায়। পাশাপাশি বিভিন্ন ধরনের চর্ম রোগ বাড়ে। তাই এই সময়ে বেশি করে ভিটামিন সি খেতে হবে। ভিটামিন সি সমৃদ্ধ ফল আমলকী। আমলকীর গুণের শেষ নেই। এর মধ্যে রয়েছে পর্যাপ্ত পরিমাণে ভিটামিন সি, ফাইবার, আয়রন, ক্যালশিয়াম। তাই ডায়াবিটিস, উচ্চ রক্তচাপসহ বিভিন্ন রোগ প্রতিরোধে সাহায্য করে আমলকী। ভারতীয় সংবাদমাধ্যম আনন্দবাজার এর প্রতিবেদনে উল্লেখ করা হয়, শুধু শীতকাল নয়, গরমেও সমান উপকারী আমলকি।
সংক্রমণের ঝুঁকি কমায়
আমলকিতে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন সি। এই ভিটামিন প্রতিরোধ শক্তি বাড়িয়ে তোলে। সংক্রমণের সঙ্গে লড়াই করার শক্তি জোগায় শরীরে। এমনকি যেকোনও অসুস্থতা থেকে দ্রুত সেরে উঠতে সাহায্য করে আমলকি।
হজমের গোলমাল কমে
অনেকের হজমের সমস্যা রয়েছে। গরমে এই সমস্যা আরও বাড়তে পারে।  এই সময় গ্যাস-অম্বলের সমস্যা এড়াতে আমলকি হতে পারে অন্যতম ভরসা। আমলকিতে আছে প্রচুর পরিমাণে ফাইবার। যা হজমশক্তি উন্নত করে। ফলে পেটের খেয়াল রাখতে গরমে আমলকি খেতে পারেন।
ত্বকের যত্নে
অ্যান্টিঅক্সিড্যান্ট উপাদান সমৃদ্ধ আমলকি সূর্যের ক্ষতিকারক ইউভি রশ্মি থেকে ত্বক সুরক্ষিত রাখতে। আমলকি ত্বকের কোলাজেন উৎপাদন বৃদ্ধি করে। ফলে ত্বকে সজীবতা বজায় থাকে। ত্বকে বলিরেখা পড়তে দেয় না আমলকি।
চুলের যত্ন
গরমে চুল নিয়ে নাজেহাল হয়ে পড়েন অনেকেই। চুল ঝরার পরিমাণ বাড়তে থাকে। এই ধরনের সমস্যার সমাধান লুকিয়ে আছে আমলকিতে। খুশকির সমস্যা দূর করতেও আমলকি উপকারী। চুলের বৃদ্ধিতেও আমলকির ভূমিকা গুরুত্বপূর্ণ ।
রক্তে শর্করা
গরমে রক্তে শর্করার পরিমাণ বেড়ে যাওয়ার ঝুঁকি থাকে। তাই আমলকি খেতে পারলে ভাল। আমলকিতে রয়েছে পলিফেনল এবং ফ্ল্যাভোনয়েডের মতো উপাদান। গরমে নিয়মিত আমলকি খেলে ডায়াবেটিকেরা সুস্থ থাকবেন।
 



শাকিল/সাএ

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করা হয়। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো। বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।