Campus Pata 24
ঢাকাSunday , 28 April 2024
  1. অর্থনীতি
  2. আইন-আদালত
  3. আন্তর্জাতিক
  4. ক্যাম্পাস
  5. খেলাধুলা
  6. চাকরির খবর
  7. জাতীয়
  8. তথ্যপ্রযুক্তি
  9. বিনোদন
  10. ভ্রমণ
  11. মতামত
  12. রাজনীতি
  13. লাইফস্টাইল
  14. শিক্ষা জগৎ
  15. সারাদেশ
আজকের সর্বশেষ সবখবর

গরমে পেট ঠান্ডা রাখতে দই খাবেন নাকি তরমুজ

Link Copied!

গরমে পেট ঠাণ্ডা রাখতে অনেকেই লাচ্ছি খান। দই দিয়ে তৈরি হয় এই লাচ্ছি। অন্যদিকে অনেকেই খাবার শেষে টক দই খেয়ে থাকেন। পেট ঠাণ্ডা রাখতে ও খাবার হজম করতে তারা দই খান। কিন্তু গরমে টক দই খাওয়া কতটা স্বাস্থ্যকর, তাতে শরীরের কোনো ক্ষতি হয় না। চলুন জেনে নেওয়া যাক।
টক দইয়ের উপকারিতা-
খাবার হজম করায়- খাবার দ্রুত হজম করতে সাহায্য করে টক দই। এর মধ্যে রয়েছে প্রচুর প্রোবায়োটিক‌‌। এগুলো পেটের মধ্যে থাকা ভালো ব্যাকটেরিয়াগুলোর মতোই পুষ্টিগুণে ভরপুর। এর ফলে খাবার দ্রুত হজম হয়।
মাইক্রোনিউট্রিয়েন্টে সমৃদ্ধ- দইয়ের মধ্যে বেশ কয়েকটি মাইক্রোনিউট্রিয়েন্ট পাওয়া যায়। এই তালিকায় রয়েছে প্রোটিন, ফ্যাট, কার্বোহাইড্রেট ও বেশ কয়েকটি ভিটামিন। এগুলো শরীরে পুষ্টি জোগায়‌।
রাতে ভালো ঘুম- দই খেলে রাতে ভালো ঘুম হয় কারণ এর মধ্যে রয়েছে ক্যালসিয়াম ভিটামিন বি৫ ভিটামিন বি১২ ম্যাগনেসিয়াম‌। এই উপাদানগুলো অনিদ্রার সমস্যা দূর করে।
ত্বকের উপকার- দই ত্বকের জন্য উপকারী। কারণ এর মধ্যে ভিটামিনের পরিমাণ বেশি। এ ছাড়াও দইয়ের ল্যাকটিক অ্যাসিড ত্বককে এক্সফোলিয়েট করে। যা ত্বকের সমস্যা দূর করে।
গরমে দই খেতে হবে বুঝেশুনে-
দই শরীরের একাধিক উপকারে লাগলেও এটি পেট ঠান্ডা করে না বরং গরম করে দেয়। কারণ পেটের মধ্যে একেই উষ্ণতা শরীরের বাইরের দিকের থেকে বেশি থাকে‌। এই অবস্থায় পেটের মধ্যে দই পড়লে সন্ধান অর্থাৎ ফার্মেন্টেশন প্রক্রিয়া শুরু হয়। এর ফলে পেট আরও গরম হয়ে যায়। তাই গরমকালে দই খেলেও বুঝেশুনে খাওয়াই ভালো। নয়তো অতিরিক্ত পেট গরম থেকে শরীর খারাপ লাগতে পারে।
দইয়ের বদলে পেট ঠান্ডা রাখে যে খাবার-
তরমুজ- পেট ঠান্ডা রাখার জন্য দইয়ের বদলে বেছে নিতে পারেন তরমুজ। খাওয়ার পরেই এটি পাতে রাখুন। তরমুজ পেট ঠান্ডা রাখার পাশাপাশি হাইড্রেট করে।
শশা- শশাও একইভাবে পেট ঠান্ডা করে। শশার মধ্যে প্রচুর পরিমাণে পানিও রয়েছে। এটি ডিহাইড্রেশনের ভয়ও দূর করে।



সালাউদ্দিন/সাএ

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করা হয়। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো। বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।