Campus Pata 24
ঢাকাWednesday , 22 May 2024
  1. অর্থনীতি
  2. আইন-আদালত
  3. আন্তর্জাতিক
  4. ক্যাম্পাস
  5. খেলাধুলা
  6. চাকরির খবর
  7. জাতীয়
  8. তথ্যপ্রযুক্তি
  9. বিনোদন
  10. ভ্রমণ
  11. মতামত
  12. রাজনীতি
  13. লাইফস্টাইল
  14. শিক্ষা জগৎ
  15. সারাদেশ
আজকের সর্বশেষ সবখবর

বিদ্যুৎ খরচ বাঁচাতে গরমে কোন তাপমাত্রায় এসি চালাবেন?

Link Copied!

গরমে এসি কমবেশি সবাই ব্যবহার করেন। গ্রীষ্মের তাপদাহে প্রাণ যখন ওষ্ঠাগত তখন এসির ঠান্ডা হাওয়ায় শরীর জুড়িয়ে যায়। তবে বিদ্যুৎ বিলের দিকটাও দেখতে হবে। তাই গরমে এসি চালিয়েও কীভাবে বিদ্যুৎ বিল কমানো যায় তা একটু বুঝে নিতে হবে। এক্ষেত্রে এসি সঠিক তাপমাত্রায় চালানো খুবই জরুরি।

বেশিরভাগ মানুষের অভ্যাস আছে যে তারা এসি চালু করার সঙ্গে সঙ্গেই ১৮ বা ২১ ডিগ্রিতে চালানো শুরু করেন। তবে এমনটি কিন্তু করা উচিত নয়। বিশেষ করে যদি কেউ বিদ্যুৎ খরচ কমাতে চান। সেক্ষেত্রে ২৪ ডিগ্রিতে এসি চালানো উচিত।

বিশেষজ্ঞরাও মনে করেন যে, এসি চালানোর জন্য ২৪ ডিগ্রিই সঠিক তাপমাত্রা। অনেক গবেষণা থেকে জানা গিয়েছে যে, প্রতি এক ডিগ্রির জন্য ৬ শতাংশ পর্যন্ত বিদ্যুৎ সাশ্রয় হয়।

আরও পড়ুন

আপনার ঘরের মাপ অনুযায়ী কত টনের এসি কিনবেন

যত কম তাপমাত্রায় এসি চালানো হয়, কম্প্রেসার তত বেশি কাজ করে এবং বিদ্যুৎ বিল তত বেশি আসে। অর্থাৎ উচ্চ তাপমাত্রায় এসি চালানোর মাধ্যমে প্রতি ডিগ্রিতে বিদ্যুৎ সাশ্রয় করা যায়।

বিশেষজ্ঞরা আরও বলেন, ২৪ ডিগ্রি তাপমাত্রা এসি স্বাস্থ্যের জন্যও ভালো। কারণ মানুষের শরীরের গড় তাপমাত্রা ৩৬ থেকে ৩৭ ডিগ্রি। অর্থাৎ এর চেয়ে কম তাপমাত্রা আমাদের জন্য স্বাভাবিক ভাবেই শীতল। তাই ২৪ ডিগ্রি তাপমাত্রা আমাদের স্বস্তি দিতে যথেষ্ট। এমনকি ২৪ ডিগ্রি মানবদেহের জন্য যথেষ্ট বলে চিকিৎসকরাও মনে করেন।

আরও পড়ুন

এসি থেকে দুর্গন্ধ বের হয়, সমাধানের উপায় জানুন
নিজেই ঘরের এসি পরিষ্কার করুন কয়েকটি টিপস মেনে

সূত্র: দ্য ইন্ডিয়ান টাইমস

কেএসকে/জেআইএম

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করা হয়। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো। বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।