Campus Pata 24
ঢাকাThursday , 16 May 2024
  1. অর্থনীতি
  2. আইন-আদালত
  3. আন্তর্জাতিক
  4. ক্যাম্পাস
  5. খেলাধুলা
  6. চাকরির খবর
  7. জাতীয়
  8. তথ্যপ্রযুক্তি
  9. বিনোদন
  10. ভ্রমণ
  11. মতামত
  12. রাজনীতি
  13. লাইফস্টাইল
  14. শিক্ষা জগৎ
  15. সারাদেশ
আজকের সর্বশেষ সবখবর

গরম পানি দিয়ে দ্রুত বরফ জমানোর টিপস

Link Copied!

ফ্রিজ আছে বরফ নেই সাধারণত এমনটা খুব কমই শোনা যায়। সারাবছরই ফ্রিজে বরফ জমিয়ে রাখতে হয়, তবে এর সবচেয়ে বেশি প্রয়োজন পড়ে গরমকালে। কারণ গরমে একটু আরাম পেতে যে কোনও শরবতেই একটু বরফকুচি না দিলেই নয়। আর ঠান্ডা পানি না থাকলে সাধারণ পানিতে বরফ মিশিয়ে কাজ চালাতে হয়।
এছাড়া আঘাত লাগলে, কোল্ড কমপ্রেস করতে কাজে আসে বরফই। তবে, অনেক সময় বরফের ট্রে বের করলে আবার ফ্রিজে রাখতে ভুলে যান অনেকেই। আর বরফ জমাট বাঁধতে বেশ সময় লাগে। হঠাৎ করে বরফ দরকার পড়ল আর ফ্রিজে দেখলেন বরফের ট্রে নেই, তখন কি করবেন। হাতে ১৫ মিনিট সময় নিয়েই বরফ জমিয়ে ফেলুন। এমনই টিপস রয়েছে বরফ জমানোর।
গরম পানি দিয়ে দ্রুত বরফ জমানোর টিপস:-
বরফে গরম পানিতে দিলেই গলে যায়। আবার গরম পানিতে দ্রুত বরফ জমে যেতে পারে। শুনে অবাক হচ্ছেন, দ্রুত বরফ জমাতে গেলে কাজে আসে গরম পানি। পানি অল্প ফুটিয়ে নিন। সেই গরম পানি ট্রেতে ঢেলে সরাসরি ফ্রিজে ঢুকিয়ে দিন। মাত্র ১৫ মিনিট হাতে সময় নিন। এর মধ্যেই বরফ জমে যাবে।
কম সময়ের মধ্যে বরফ জমাতে গেলে ফ্রিজেরও খেয়াল রাখতে হবে। আগে দেখে নিন বরফ জমানোর জন্য ট্রে পরিষ্কার আছে কি না এবং ফ্রিজারে পর্যাপ্ত ফাঁকা যায়গা আছে কি না। পাশাপাশি ফ্রিজারের তাপমাত্রাও দেখে নিন। তাপমাত্রা যত কম থাকবে, বরফ দ্রুত জমে যাবে।
দ্রুত বরফ জমানোর জন্য প্রোটেবল আইস মেকার ব্যবহার করুন। এতে একই সময়ে অনেকটা পরিমাণ বরফ জমাতে পারবেন। পাশাপাশি এই প্রোটেবল আইস মেকার ৬ থেকে ১৫ মিনিটের মধ্যে বরফ জমিয়ে দিতে পারে।
দ্রুত বরফ জমাতে কাজে লাগান প্রি-ফ্রিজিং টেকনিক। আইস কিউবের ট্রে পানি দিয়ে ভরাট করুন। সময়ের আগেই এই ট্রে ফ্রিজে রেখে দিন। যখন প্রয়োজন পড়বে ফ্রিজারে ১৫ মিনিট রেখেই বের করে নিন। জিপলক ব্যাগে পানি ভরে ফ্রিজে রেখে দিন। ব্যথা পেলে তার ওপর কোল্ড কমপ্রেস করতে কাজে লাগবে এই বরফ ভর্তি ব্যাগ।



সালাউদ্দিন/সাএ

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করা হয়। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো। বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।