Campus Pata 24
ঢাকাWednesday , 22 May 2024
  1. অর্থনীতি
  2. আইন-আদালত
  3. আন্তর্জাতিক
  4. ক্যাম্পাস
  5. খেলাধুলা
  6. চাকরির খবর
  7. জাতীয়
  8. তথ্যপ্রযুক্তি
  9. বিনোদন
  10. ভ্রমণ
  11. মতামত
  12. রাজনীতি
  13. লাইফস্টাইল
  14. শিক্ষা জগৎ
  15. সারাদেশ
আজকের সর্বশেষ সবখবর

ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইবার বাড়াতে যা করবেন

Link Copied!

বিশ্বের জনপ্রিয় ভিডিও স্ট্রিমিং প্ল্যাটফর্ম ইউটিউব। সারাদিন বিভিন্ন নাটক, সিনেমা দেখে কাটাচ্ছেন। আবার অনেকে ইউটিউবে চ্যানেল খুলে আয় করছেন লাখ লাখ টাকা। বিভিন্ন বয়সের মানুষের মধ্যে ইউটিউবার হওয়ার একটা ঝোঁক তৈরি হয়েছে।

ইউটিউবার হওয়ার জন্য প্রথমে ইউটিউবে একটি নিজস্ব চ্যানেল তৈরি করতে হয়। এরপর বিনোদনমূলক বা আপনার যে বিষয়ে দক্ষতা আছে সেই ধরনের ভিডিও বানিয়ে চ্যানেলে রাখেন। সফল ইউটিউবারের মাপকাঠি কিন্তু একমাত্র সাবস্ক্রাইবার। যার চ্যানেলের সদস্যসংখ্যা যত বেশি, সেই চ্যানেল তত জনপ্রিয়। এছাড়া চ্যানলের সদস্যসংখ্যা বেশি হলে ইউটিউব সংস্থাও সংশ্লিষ্ট চ্যানেলটিকে বেশি টাকা দেয়।

তাই ইউটিউব চ্যানেলের জন্য সাবস্ক্রাইবার কতটা জরুরি তা তো বুঝতেই পারছেন। তাহলে চলুন দেখে নেওয়া যাক সাবস্ক্রাইবার বাড়ানোর কয়েকটি উপায়-

১. ভিডিওর মান

ইউটিউব চ্যানেলের সাবস্ক্রাইবার বৃদ্ধির অন্যতম উপায় হলো ভিডিওর ‘কন্টেন্ট’। ভিডিওর বিষয়টি এ ক্ষেত্রে গুরুত্বপূর্ণ। আকর্ষণীয় কিন্তু রুচিসম্মত, এমন ভিডিও দর্শক বেশি পছন্দ করে।

২. শর্ট ভিডিওভিডিও বেশি দীর্ঘ না করাই ভালো। ভিডিওটি ঝকঝকে হওয়া জরুরি। সেই সঙ্গে শব্দ প্রক্ষেপণ ভালো হতে হবে। আপনার চ্যানেলের ভিডিওর যদি আকর্ষণীয় এবং ছোট হয়, তাহলে সদস্যসংখ্যা দ্রুত বাড়বে।

আরও পড়ুন

ফোনের স্ক্রিন অফ রেখে ইউটিউবে গান শুনবেন যেভাবে

৩. ধারাবাহিকতাপ্রতিটি কাজেই ধারাবাহিকতা থাকা জরুরি। এক্ষেত্রেও তার ব্যতিক্রম নেই। সাবস্ক্রাইবার বৃদ্ধির অন্যতম একটি ধাপ হলো নিয়মিত ভিডিও আপলোড করা। প্রতিদিন ভিডিও আপলোড করলে আপনার চ্যানেল নিয়ে দর্শকের আগ্রহ তৈরি হবে।

৪. অন্যান্য সোশ্যাল মিডিয়ায় প্রচার করুননিজের চ্যানেলটি সম্পর্কে সামাজিক মাধ্যমে প্রচার করুন। তাহলে আরও বেশি দর্শকের কাছে পৌঁছনো সম্ভব হবে। চ্যানেলের লিঙ্ক সামাজিক যোগাযোগ মাধ্যমে দিয়ে দিতে পারেন। তাহলে যারা আগ্রহী, তারা চ্যানেলটি সাবস্ক্রাইব করবে।

৫. আকর্ষণীয় শিরোনামআপনার ভিডিওর শিরোনাম দেখেই দর্শক ঠিক করবেন সেটা আদৌ তারা দেখবেন কি না। তাই ভিডিওর শিরোনাম সব সময়ে চটকদার এবং আকর্ষণীয় হতে হবে। এমন কিছু লিখতে হবে, যা দেখে দর্শকের আগ্রহ তৈরি হবে।

আরও পড়ুন

ইউটিউব ভিডিও থেকে জিআইএফ ভিডিও বানাবেন যেভাবে
ইউটিউবে এখন আয় হবে বেশি, এলো নতুন ফিচার

সূত্র: লাইভমিন্ট

কেএসকে/জেআইএম

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করা হয়। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো। বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।