Campus Pata 24
ঢাকাSaturday , 25 May 2024
  1. অর্থনীতি
  2. আইন-আদালত
  3. আন্তর্জাতিক
  4. ক্যাম্পাস
  5. খেলাধুলা
  6. চাকরির খবর
  7. জাতীয়
  8. তথ্যপ্রযুক্তি
  9. বিনোদন
  10. ভ্রমণ
  11. মতামত
  12. রাজনীতি
  13. লাইফস্টাইল
  14. শিক্ষা জগৎ
  15. সারাদেশ
আজকের সর্বশেষ সবখবর

ভেবে দেখুন আপনি টাকা বাঁচাতে চান নাকি সময়

Link Copied!

সময় এবং টাকা দুটোই জীবনের জন্য খুবই গুরুত্বপূর্ণ। যখনই আপনি একটা তুলনামূলক আলোচনায় যাবেন যে টাকা বাঁচাতে চান নাকি সময় তখনই আপনি একটা চিন্তায় পড়ে যাবেন যে আসলে কোনটা বাঁচাতে হবে।

যদি টাকা বাঁচাতে পারেন তাহলে আপনি সঞ্চয় করতে পারবেন আর যদি সময় বাঁচাতে পারেন তাহলে আরও অনেক বড় কিছু করতে পারবেন। অনেকক্ষেত্রে আমরা সময় বাঁচাতে গিয়ে অনেক খরচ করে ফেলি। অনেক সময় টাকা বাঁচানোর জন্য অনেক সময় নষ্ট করে ফেলি।

তাহলে প্রকৃতপক্ষে আপনি কি টাকা বাঁচাবেন নাকি সময় বাঁচাবেন? আলটিমেটলি টাকা মানুষের জীবনে অনেক গুরুত্বপূর্ণ এটি ধ্রুব সত্য কিন্তু মনে রাখতে হবে তার চেয়েও গুরুত্বপূর্ণ হচ্ছে মানুষের জীবনে সময়। সময়ই জীবন তাই নয় কি!

একটা কাজ করার সময় শুধু ওই একটা কাজই করবেন। এভাবে যদি সময়টাকে কাজে লাগানো যায়, সময় তাহলে জীবনকে অনেক কিছুই এনে দেবে। আর সময় অপচয় হয়ে গেলে জীবন থেকে খুব গুরুত্বপূর্ণ কিছু নষ্ট হয়ে যাবে। তাই টাকা যেন অপচয় না হয় সেদিকে যেমন খেয়াল রাখা যেমন গুরুত্বপূর্ণ তার চেয়েও বেশি গুরুত্বপূর্ণ হলো সময় যেন অপচয় না হয়।

তবে টাকা আমাদের জীবনে প্রতি পদে পদে লাগে। যা কিছু করেন না কেন তার সাথে টাকা জড়িত। আর সময় বাঁচানোর কথা বলছি কেন সময় যদি আপনি বাঁচাতে পারেন মানে আপনি আপনার জীবন বাঁচিয়ে ফেললেন। বললাম তো সময়ের আরেক নাম জীবন। কিন্তু সেখানে একটা বিষয় আছে।

পৃথিবীতে মানুষ আসে খুব অল্প সময়ের জন্য তাই সময় আমাদের জন্য অনেক গুরুত্বপূর্ণ কারণ প্রত্যেকটা মুহূর্ত চলে যাচ্ছে মানে জীবন থেকে একটা করে মুহূর্ত চলে যাচ্ছে। আপনি মৃত্যুর দিকে এক মুহূর্ত এগিয়ে যাচ্ছেন। সব জেনেও আমরা এই সময়টাকে অবহেলায় নষ্ট করি, বিনা কাজে নষ্ট করে ফেলি।

আসলে জীবনে যেটুকু সময় আমরা পাচ্ছি সেটুকু সময় আমাদের যথাযথভাবে কাজে লাগানো দরকার। সময়টা যদি কাজে লাগাতে হয় তাহলে টাইম ম্যানেজমেন্টটা আপনার খুব ভালো করে শিখতে হবে। শিখে সময়টাকে ঠিকমতো ব্যবহার করতে হবে যেন সময় আমাদের জন্য কিছু বয়ে নিয়ে আসে।

আর সময়কে যদি আমরা অবহেলা করে নষ্ট করি তাহলে জীবন থেকে সবচেয়ে মূল্যবান জিনিসটাই আমরা নষ্ট করে ফেলছি। তাই সময় বাঁচাবো নাকি টাকা বাঁচাবো এটা নির্ভর করছে যে সময়টা আমরা বাঁচালাম সেই সময়টাকে বাঁচিয়ে আমরা কি করছি, সেটা আমরা ঠিক মতো ব্যবহার করতে পারছি কি না সেটার ওপর। সময় বাঁচানো খুব জরুরি, জীবনে আমাদের সবকিছু ঠিকমতো ব্যবহার করছি নাকি সেটা দেখা আমাদের খুব জরুরি।

টাকা ব্যবহার করাতে যত আমাদের যত্নশীল হওয়া দরকার বোধ করি তার চেয়ে বেশি যত্নশীল হওয়া দরকার সময়ের ব্যবহারের ক্ষেত্রে। সময়ের এক নাম যেমন জীবন, সময়ের আরেক নাম টাকা বললেও বিশেষ অত্যুক্তি হবে না ।

আমাদের সমাজে অনেক মানুষ কাজ না করে সময় নষ্ট করছে। অনেকে কাজ পাচ্ছে না বলে তাদের সময় নষ্ট হয়ে যাচ্ছে। এই সময়টাকে যদি তারা ঠিকমতো ব্যবহার করতে পারে তাহলে তাদের আর্থিক যে সংকট তারা বয়ে বেড়াচ্ছে, সেই সংকট কেটে যাবে। তাই বলছি সময় যদি আপনি ঠিকমতো ব্যবহার করতে পারেন তাহলে সময়ের সাথে আপনার কাছে টাকা থাকবে এবং টাকা আসবে। কারণ সময়টা আপনার টাকায় রূপান্তরিত হচ্ছে তাই আমাদের কেয়ারফুল হতে হবে টাকা খরচের ব্যাপারে। পাশাপাশি সময়ের অপচয়ের ব্যাপারেও আমাদের অধিকতর সতর্ক হতে হবে।

আমি আগেই বলেছি আপনার জীবন থেকে একটা মুহূর্ত চলে যাওয়া মানে আপনি একটি মুহূর্ত মৃত্যুর দিকে এগিয়ে যাচ্ছেন। আমরা অধিকাংশ ক্ষেত্রে বুঝতে পারি না যে আমাদের জীবন কতটা গুরুত্বপূর্ণ, কতটা মূল্যবান, কত কিছু আমাদের করার আছে। এ বুঝতে না পারার কারণে আমাদের সময় অযত্নে, অবহেলায় নষ্ট হয়ে যায় সেটা আমরা জীবনের একটা পর্যায়ে গিয়ে বুঝতে পারি। দেরি হয়ে যায় বুঝতে যে কত সময় আমরা কত কিছু না করে অযথা নষ্ট করেছি।

এই বোধ মানুষের কখন আসে জানেন যখন একটা মানুষ ৪০ বছর পার করে ৫০ এ পা দেয় এবং ৫০ পার করে। মানুষ যত বেশি বয়সের দিকে আগাতে থাকে তত তার সেই বোধ আরও তীব্র হতে থাকে, এ বোধ তাকে কষ্ট দিতে থাকে। মানুষের এ বোধ আসতে আসতে অনেক দেরি হয়ে যায়।

যারা এখন কম বয়সে আছেন তাদের বলছি। যাদের অনেক সময় সামনে পড়ে আছে, আর যারা মনে করছেন যে এই পৃথিবীতে অনন্তকাল বেঁচে থাকবেন, তাদের উদ্দেশ্যে কথা হচ্ছে আপনাদের জীবনটাও খাদের কিনারে এসে দাঁড়াবে, আপনাদেরও এক সময় গিয়ে মনে হবে জীবনে তো আর বেশি দিন নেই। তাই এখন থেকেই যে সময়টা অযত্নে অবহেলায় নষ্ট করছেন, সেই সময়টা কাজে লাগান, সময়টা প্রোডাক্টিভ করে তুলুন। প্রত্যেকটা মুহূর্ত কাজে লাগান, ঘুমিয়ে থাকা সময় ছাড়া বাকিটা সময় কাজে লাগান।

কাজে লাগানো বা প্রডাক্টিভ করে তোলা মানে যে সব সময় টাকা আয় হবে ব্যাপারটা কিন্তু ওরকম নয়। প্রোডাক্টিভ মানে হলো এই সময়টাকে বিশেষভাবে কাজে লাগানো। হতে পারে খেলাধুলা, পড়াশোনা, কোন একটা দক্ষতা অর্জনের জন্য কাজ করা, বন্ধুদের সাথে সুন্দরভাবে আড্ডা দেওয়া ইত্যাদি। অলসভাবে বসে থাকা যাবে না। কিছু না কিছু করতে হবে।

পরামর্শ হচ্ছে, একটা কাজ করার সময় শুধু ওই একটা কাজই করবেন। এভাবে যদি সময়টা কাজে লাগানো যায়, সময় তাহলে জীবনকে অনেক কিছুই এনে দেবে। আর সময় অপচয় হলে জীবন থেকে খুব গুরুত্বপূর্ণ কিছু নষ্ট হয়ে যাবে। তাই টাকা যেন অপচয় না হয় সেদিকে যেমন খেয়াল রাখা গুরুত্বপূর্ণ তার চেয়েও বেশি গুরুত্বপূর্ণ হলো সময় যেন অপচয় না হয়, অযথা নষ্ট না হয় সেদিকে গভীর দৃষ্টি দেওয়া, খেয়াল রাখা।

এ ব্যাপারে বিস্তারিত জানার জন্য finfacts চ্যানেলটি ফলো করুন। আমাদের কনসালটেন্সি সেবা নিন। আমার সাথে থাকুন, জীবন পরিবর্তনকারী বিষয় শিখুন, অন্যকে শিখতে সহায়তা করুন। সবাইকে ধন্যবাদ।

লেখক: দি আর্ট অব পার্সোনাল ফাইনান্স ম্যানেজমেন্ট বইয়ের লেখক, কলামিস্ট, ইউটিউবার এবং ফাইনান্স ও বিজনেস স্ট্রাটেজিস্ট।

এইচআর/ফারুক/এএসএম

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করা হয়। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো। বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।