Campus Pata 24
ঢাকাMonday , 27 May 2024
  1. অর্থনীতি
  2. আইন-আদালত
  3. আন্তর্জাতিক
  4. ক্যাম্পাস
  5. খেলাধুলা
  6. চাকরির খবর
  7. জাতীয়
  8. তথ্যপ্রযুক্তি
  9. বিনোদন
  10. ভ্রমণ
  11. মতামত
  12. রাজনীতি
  13. লাইফস্টাইল
  14. শিক্ষা জগৎ
  15. সারাদেশ
আজকের সর্বশেষ সবখবর

নিয়মিত স্মার্টফোন আপডেট না করলে যেসব সমস্যা হতে পারে

Link Copied!

স্মার্টফোন নিয়মিত আপডেট করা খুবই জরুরি। অনেকের ফোনে আপডেটের নোটিফিকেশন আসে, কিন্তু তা অবহেলা করেন নানা কারণে। কিন্তু জানেন কি, ফোন আপডেট করা ফোনের জন্য খুবই ভালো।

মূলত ফোন কোম্পানিগুলো তাদের সফটওয়্যারগুলো আপডেট করে সময়োপযোগী করতে। এতে স্মার্টফোনের গতি অনেকটাই বাড়িয়ে দেয়। ফোনের অনেক সমস্যার সমাধান হয়ে যায়, ফলে ফোন হ্যাংও হয় না। এমনকি অল্পতেই গরম হয়ে যাওয়ার মতো সমস্যা থেকেও মুক্তি পাবেন।

তবে ফোন নিয়মিত আপডেট না করলে বিভিন্ন সমস্যা দেখা দিতে পারে ফোনের। চলুন দেখে নেওয়া যাক ফোন আপডেট না করলে কী কী সমস্যা দেখা দিতে পারে-

ফোন অতিরিক্ত গরম হওয়াযখন স্মার্টফোনের সফটওয়্যার আপডেট করা হয়, তখনই তা স্মার্টফোনের গতি বাড়িয়ে দেয় এবং গতি বৃদ্ধির কারণে ফোন গরম হওয়ার সমস্যা কমিয়ে দেয়। কিন্তু কেউ যদি ক্রমাগত স্মার্টফোনের আপডেট করা উপেক্ষা করতে থাকেন, তাহলে ফোন অতিরিক্ত গরম হওয়ার সমস্যা দেখা দিতে পারে এবং স্মার্টফোন হ্যাং হতে শুরু করবে।

আরও পড়ুন

পাসওয়ার্ড হ্যাক করতে হ্যাকারের কত সময় লাগে জানেন?

মাদারবোর্ডে বিস্ফোরণ হতে পারেঅনেকেই দীর্ঘদিন ধরে স্মার্টফোনের সফটওয়্যার আপডেট করেন না। সেই সঙ্গে এটিকে উপেক্ষা করতে থাকেন। যদি আপনিও এমন করেন তাহলে বড় বিপদে পড়তে পারেন যে কোনো মুহূর্তে। কারণ যে কোনো দিন স্মার্টফোনে বিস্ফোরণ হতে পারে এবং এতে ফোন সম্পূর্ণরূপে কাজ করা বন্ধ করে দিতে পারে।

বারবার স্মার্টফোন হ্যাং হয়ে যাওয়াফোন আপডেট না করলে ঘন ঘন ফোন হ্যাং করা স্বাভাবিক। কোনো কাজই ঠিক মতো করা যায় না ফোনে। ফোনে আর আগের মতো মাল্টিটাস্কিং করা সম্ভব নয় এবং এছাড়াও গেম খেলতে বা ভিডিও স্ট্রিমিং করতে সমস্যার সম্মুখীন হতে হবে। কেউ যদি স্মার্টফোনে স্লো হয়ে যাওয়ার সমস্যা থেকে মুক্তি পেতে চান, তাহলে নিয়মিত সফটওয়্যার আপডেট করতে হবে।

ভাইরাস আক্রান্ত হতে পারেযেহেতু ফোনে সারাক্ষণ নানান ধরনের অ্যাপ ব্যবহার করেন। সেইসঙ্গে ইন্টারনেটসহ নানা কাজে ব্যবহারের কারণে মোবাইল ফোনে বিভিন্ন সময় ভাইরাস অ্যাটাক করে। তবে ফোন নিয়মিত আপডেট করলে ভাইরাস থাকলে আপডেটের মাধ্যমে সেগুলো সরে যায়। এতে ফোনের নিরাপত্তাও অনেকটা বেড়ে যায়। এছাড়া ফোনটিকে হ্যাকিং থেকে বাঁচতে সাহায্য করে।

আরও পড়ুন

পুরোনো স্মার্টফোন ৬ কাজে লাগাতে পারেন
হ্যাকার পাসওয়ার্ড জানবে না, সেটিংসে ছোট্ট পরিবর্তন করুন

সূত্র: ইন্ডিয়া টুডে

কেএসকে/এমএস

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করা হয়। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো। বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।