Campus Pata 24
ঢাকাFriday , 24 May 2024
  1. অর্থনীতি
  2. আইন-আদালত
  3. আন্তর্জাতিক
  4. ক্যাম্পাস
  5. খেলাধুলা
  6. চাকরির খবর
  7. জাতীয়
  8. তথ্যপ্রযুক্তি
  9. বিনোদন
  10. ভ্রমণ
  11. মতামত
  12. রাজনীতি
  13. লাইফস্টাইল
  14. শিক্ষা জগৎ
  15. সারাদেশ
আজকের সর্বশেষ সবখবর

সার্ক কালচারাল সেন্টারের উপপরিচালক হলেন জাবি অধ্যাপক জুলকারনাইন

Link Copied!

সার্ক কালচারাল সেন্টারের উপপরিচালক (প্রোগ্রাম) হিসেবে নিয়োগ পেয়েছেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) প্রত্নতত্ত্ব বিভাগের অধ্যাপক সিকদার মো. জুলকারনাইন। শুক্রবার (২৪ মে) সার্ক সচিবালয়, কাঠ বন্দর থেকে প্রেরিত এক বিজ্ঞপ্তিতে তিনি নিয়োগ লাভ করেন।
বিজ্ঞপ্তি অনুসারে জানা যায়, সার্ক কালচারাল সেন্টার, কলম্বোতে অধ্যাপক জুলকারনাইন ৩ বছরের জন্য উপপরিচালক (প্রোগ্রাম) হিসেবে নিয়োগ লাভ করেছেন। সার্ক সচিবালয়, কাঠমুন্ডু থেকে তিনি সরাসরি প্রতিযোগিতার মাধ্যমে নিয়োগ লাভ করেন! সার্কের ডিডিপি হিসেবে দক্ষিণ এশিয়ায় সংস্কৃতি যোগাযোগ ও আন্তঃরাষ্ট্র সম্পর্ক উন্নয়নে গুরুত্বপূর্ণ অবদান রাখবেন।
এ বিষয়ে অধ্যাপক জুলকারনাইন বলেন, বাংলাদেশ থেকে এবারই প্রথম কেউ উপপরিচালক হিসেবে নিয়োগ পেলো৷ 
মূলত সার্কের ৭ টি দেশের সাথে আমাদের কালচারাল সেন্টারটি কাজ করবে। সার্কের দেশগুলোর মধ্যে কো-অপারেশন ডেভেলপ করা, বিভিন্ন কালচারাল প্রোগ্রাম, সার্ক ফিল্ম ফেস্টিভ্যাল, বিভিন্ন সেমিনার-সিম্পোজিয়াম, আমাদের ট্যানজিবল এবং ইনট্যানজিবল কালচারাল হেরিটেজ গুলো প্রটেক্ট করা, স্টেকহোল্ডারদেরকে ইনভলব করার জন্যে বিভিন্ন প্রোগ্রামের আয়োজন ইত্যাদি করার মাধ্যমে সার্কের রিজিওনাল কো-অপারেশন ডেভেলপ করা। 
বাংলাদেশ সরকারের পক্ষ থেকে ডেপুটেশনে তিন বছরের আমি সেখানে দায়িত্ব পালন করবো। সার্কের একজন কর্মকর্তা লিভিং এক্সপেন্সসহ অন্যান্য যে সুবিধাদি ভোগ করে তা আমি পাব।
অধ্যাপক সিকদার মো. জুলকারনাইন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় থেকে প্রত্নতত্ত্বে স্নাতক (সম্মান) এবং স্নাতকোত্তর সম্পন্ন করে আইসিসিআর স্কলারশিপের অধীনে ভারতের গুজরাটের এমএস ইউনিভার্সিটি অফ বরোদা থেকে প্রত্নতত্ত্ব এবং ভারতের প্রাচীন ইতিহাসে দুই বছরের গবেষণা মাস্টার্স প্রোগ্রাম সম্পন্ন করেছেন। এরপর তিনি সুইডেনের গোটেবার্গ ইউনিভার্সিটিতে ইন্টারন্যাশনাল মিউজিয়াম স্টাডিজে দুই বছরের স্নাতকোত্তর ডিগ্রিও সম্পন্ন করেন।
পরবর্তীতে তিনি প্যারিসের মুসে গিমেট এবং ওয়াশিংটন ডি.সি.-র স্মিথসোনিয়ান ইনস্টিটিউটের মতো প্রতিষ্ঠানে ইন্টার্নশিপ সম্পন্ন করেন। এছাড়া হংকংয়ের লিংনান ইউনিভার্সিটির ভিজ্যুয়াল স্টাডিজ বিভাগেও রিসার্চ ফেলো হিসাবে কাজ করেন তিনি। ২০০৯ সাল থেকে তিনি জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের প্রত্নতত্ত্ব বিভাগে অধ্যাপনার সাথে যুক্ত আছেন।



সালাউদ্দিন/সাএ

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করা হয়। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো। বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।