Campus Pata 24
ঢাকাThursday , 30 May 2024
  1. অর্থনীতি
  2. আইন-আদালত
  3. আন্তর্জাতিক
  4. ক্যাম্পাস
  5. খেলাধুলা
  6. চাকরির খবর
  7. জাতীয়
  8. তথ্যপ্রযুক্তি
  9. বিনোদন
  10. ভ্রমণ
  11. মতামত
  12. রাজনীতি
  13. লাইফস্টাইল
  14. শিক্ষা জগৎ
  15. সারাদেশ
আজকের সর্বশেষ সবখবর

বৃষ্টিতে ফোন, স্মার্টওয়াচ ভিজে গেলে দ্রুত যা করবেন

Link Copied!

ঘূর্ণিঝড় রিমালের প্রভাবে সারাদেশে বৃষ্টি শুরু হয়েছে। অনেকে প্রস্তুতি নিয়ে বের না হওয়ার ফলে কর্মস্থলে পৌঁছেছেন কাক ভেজা হয়ে। সঙ্গে থাকা ফোন, স্মার্টওয়াচ, ল্যাপটপ ভিজে একাকার। এতে বড় সমস্যাও হয়ে যেতে পারে ডিভাইসের। যদিও এখনকার সব ডিভাইস পানি, ঘাম, ধুলা-বালি থেকে রক্ষা করার জন্য IP67 রেটিং থাকে।

তারপরও সতর্ক থাকতে হবে। এছাড়া যদি আপনার ফোন কিংবা স্মার্টওয়াচ বৃষ্টিতে ভিজে যায় তাহলে দ্রুত কয়েকটি কাজ করুন। এতে বড় কোনো সমস্যা থেকে রক্ষা পেতে পারেন। জেনে নিন কী করবেন-

ফোনের ক্ষেত্রে-
>> প্রথমেই আপনার ফোন বন্ধ করে দিন। ফলে ফোনের ভেতরে শর্ট সার্কিটের কারণে তা খারাপ হওয়ার সম্ভাবনা কমে যাবে। ফোনের ভেতরে পানি ঢুকে যাওয়ার আগেই যদি তা বন্ধ করে দিতে পারেন তবে আপনার ফোন সুরক্ষিত থাকার সম্ভাবনা আরও কয়েক গুণ বেশি।

>> এরপর ফোনটিকে ভালো করে মুছে শুকিয়ে নিন। ভুলেও হেয়ার ড্রায়ার বা মাইক্রো ওভেনে দেবেন না।

>> ফোনে যদি ব্যাটারি খোলার সুবিধা থাকে তবে ফোনের ব্যাটারি দ্রুত খুলে ফেলুন। ভালো করে মুছে নিন।

>> ফোন থেকে সিম কার্ড ও মেমোরি কার্ড খুলে শুকনো কাপড় দিয়ে ভালো করে মুছে নিন। পানি লেগে ফোনের সিম ও মেমোরি কার্ড খারাপ হওয়ার সম্ভাবনা থাকে।

>> ফোনের ভেতরে পানি ঢুকে থাকলে তা বের করার জন্য ফোনটিকে একটি প্লাস্টিক ব্যাগের মধ্যে ঢুকিয়ে ভ্যাকিউম করুন। এতে ফোনের ভেতরে থাকা পানি বেরিয়ে আসবে অনেকটাই।

> এবার ফোনটি চালের পাত্রে রেখে দিন। ফলে ফোনের ভেতরে জমে থাকা আর্দ্রতা শুকিয়ে যাবে। তবে সব ক্ষেত্রে এটি কাজে নাও দিতে পারে। সেক্ষেত্রে সিলিকা জেলও ব্যবহার করতে পারেন। দুই থেকে তিন দিন ফোনটি এই অবস্থায় রেখে দিন।

আরও পড়ুন

আপনার অ্যান্ড্রয়েড ফোনেই রয়েছে এআই, জানেন কি? 

স্মার্টওয়াচের ক্ষেত্রে-
>> এখন বেশিরভাগ স্মার্টওয়াচ থাকে ওয়াটার রেসিস্ট্যান্ট থাকে। তবে যদি আপনার স্মার্টওয়াচটির এই সুবিধা না থাকে তাহলে বৃষ্টিতে ভেজার পর ভালোভাবে আগে স্মার্টওয়াচটি মুছে নিন।

>> স্মার্টওয়াচটির পাওয়ার অফ করে তা ভালো করে আগে শুকিয়ে নিন।

>> ব্যাটারি খুলে ভেতরে দেখে নিন পানি জমে আছে কি না।

>> একটি জিপলক ব্যাগে রেখে সিলিকা জেল বা ভ্যাকিউম করে নিন।

>> তারপর যদি স্মার্টওয়াচ ঠিকভাবে কাজ করে তাহলে চিন্তা নেই। তবে আপনার স্মার্টওয়াচে যদি ওয়াটার রেসিস্ট্যান্ট না থাকে তাহলে বৃষ্টিতে ভেজার আগেই একটি ওয়াটারপ্রুফ জিপলক ব্যাগে রাখুন।

আরও পড়ুন

কাজের সময় ল্যাপটপ স্লো, তাৎক্ষণিক যা করবেন 
কম্পিউটারের আইপি অ্যাড্রেস বের করবেন যেভাবে 

সূত্র: টাইমস অব ইন্ডিয়া

কেএসকে/জিকেএস

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করা হয়। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো। বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।