Campus Pata 24
ঢাকাThursday , 30 May 2024
  1. অর্থনীতি
  2. আইন-আদালত
  3. আন্তর্জাতিক
  4. ক্যাম্পাস
  5. খেলাধুলা
  6. চাকরির খবর
  7. জাতীয়
  8. তথ্যপ্রযুক্তি
  9. বিনোদন
  10. ভ্রমণ
  11. মতামত
  12. রাজনীতি
  13. লাইফস্টাইল
  14. শিক্ষা জগৎ
  15. সারাদেশ
আজকের সর্বশেষ সবখবর

ভাতের সঙ্গেই ডিম সিদ্ধ, যে বিষয়গুলো খেয়াল রাখা জরুরি

Link Copied!

ডিম প্রোটিনের অন্যতম উৎস, একটি আদর্শ খাদ্য। সহজলভ্য ও পুষ্টিকর হওয়ায় আমাদের দৈনন্দিন খাবারের তালিকায় এটি সাধারণত থাকে। ডিম একেকজন একেকভাবে খেয়ে থাকেন। একজন পুরোপুরি সুস্থ মানুষ প্রতিদিন একটা ডিম অনায়াসে খেতে পারবেন। কেউ হয়তো ভেজে খেতে পছন্দ করেন, কেউ পোচ করে, আবার কেউ পছন্দ করেন সেদ্ধ করে খেতে।
অনেক সময় দেখা যায়, যারা সেদ্ধ ডিম খান তারা অনেকেই রান্নার সুবিধার জন্য ভাত আর ডিম একসঙ্গে সিদ্ধ বসিয়ে দেন। তবে এটা ঠিক কি না এ বিষয়ে সঠিকটা অনেকেরই জানা নেই।
চলুন জেনে নেই:-
ডিমের খোসার বাইরে সালমোনেলা ব্যাকটেরিয়া থাকে। ডিম মুরগির গর্ভ থেকে বেরনোর পর আরও ময়লা ধুলোবালির লেগে
যায়। তাই ডিম ভাতের পানিতে দেওয়ার আগে এটি ধুয়ে নিতে হবে ভালো করে। শুধু ঠান্ডা পানিতে অনেকে ডিম ধুয়ে নেন। কিন্তু সেটাই যথেষ্ট নয়।
এর জন্য হালকা গরম পানি চাই। ভাতের পাশেই একটি চুলায় কিছুটা পানি গরম করে নিন। এবার সেই পানির মধ্যে ডিম ১-২ মিনিট ভিজিয়ে রেখে দিন। ডিমের গায়ে লেগে থাকা দাগ হালকাভাবে ঘষে তুলে ফেলুন।
এরপর ঠান্ডা খাওয়ার পানি দিয়ে ধুয়ে তবে ভাতের মধ্যে দিন। এতে পেটে ক্ষতিকর ব্যাকটেরিয়া যাবে না আর।



সালাউদ্দিন/সাএ

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করা হয়। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো। বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।