Campus Pata 24
ঢাকাSaturday , 25 May 2024
  1. অর্থনীতি
  2. আইন-আদালত
  3. আন্তর্জাতিক
  4. ক্যাম্পাস
  5. খেলাধুলা
  6. চাকরির খবর
  7. জাতীয়
  8. তথ্যপ্রযুক্তি
  9. বিনোদন
  10. ভ্রমণ
  11. মতামত
  12. রাজনীতি
  13. লাইফস্টাইল
  14. শিক্ষা জগৎ
  15. সারাদেশ
আজকের সর্বশেষ সবখবর

৫০ ডিগ্রি তাপমাত্রা দেখল পাকিস্তান

Link Copied!

তীব্র গরমে বিপর্যস্ত দক্ষিণ এশিয়ার দুই দেশ ভারত ও পাকিস্তান। অত্যধিক গরমের কারণে ভারতের রাজস্থান ও গুজরাটে প্রাণ গেছে ১১ জনের। আরও ৫ দিন তীব্র তাপপ্রবাহ থাকবে বলে সতর্কতা জারি করেছে ভারতের আবহাওয়া বিভাগ। 
এদিকে, তীব্র গরমে পুড়ছে পাকিস্তানের ২৬ রাজ্য। গতকাল শুক্রবার সর্বোচ্চ ৫০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড হয়েছে দেশটির সিন্ধু প্রদেশে। 
বছরের এপ্রিল ও মে মাস দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশগুলোর জন্য উষ্ণতম সময়। তবে, বিশেষজ্ঞরা বলছেন, এল নিনোর প্রভাবে চলতি বছর তাপমাত্রা পরিস্থিতি আরও খারাপ হয়েছে। উত্তপ্ত তাপমাত্রার মুখোমুখি হচ্ছে এই অঞ্চলের লাখ লাখ মানুষ। 
তাপপ্রবাহে পুড়ছে ভারত। শুক্রবার ভারতের সর্বোচ্চ তাপমাত্রার রেকর্ড হয় রাজস্থানে। সেখানে তাপমাত্রা পৌঁছে যায় ৪৯ ডিগ্রি সেলসিয়াসে। 
কেবল রাজস্থান নয়, তাপপ্রবাহে পুড়ছে পাঞ্জাব, হরিয়ানা, উত্তর প্রদেশ থেকে শুরু করে গুজরাট, মধ্যপ্রদেশসহ একাধিক রাজ্য। গুজরাটেও হিট স্ট্রোকে মৃত্যুর তথ্য পাওয়া গেছে। এসব জায়গার তাপমাত্রা পার করেছে ৪৫ ডিগ্রির পারদ।  
তীব্র তাপপ্রবাহে বিপর্যস্ত ভারতের প্রতিবেশী দেশ পাকিস্তান। বাড়তি ভোগান্তি যোগ করেছে লোডশেডিং। ৩০ মে পর্যন্ত এই পরিস্থিতি থাকবে বলে জানিয়েছে পাকিস্তানের আবহাওয়া বিভাগ। বন্ধ রয়েছে দেশের বেশিরভাগ শিক্ষাপ্রতিষ্ঠান। জুনের শুরু ও শেষভাগে আরও দুই দফা তীব্র তাপপ্রবাহের পূর্বাভাস রয়েছে। 
 
বিশ্ব আবহাওয়া সংস্থা সতর্ক করে জানিয়েছে, ২০২৩ সালে সবচেয়ে দুর্যোগ কবলিত অঞ্চল ছিল এশিয়া। চলতি বছরও উষ্ণ তাপমাত্রার রেকর্ড গড়ার পূর্বাভাস রয়েছে। চরম আবহাওয়ার জন্য মানবসৃষ্ট জলবায়ু বিপর্যয়কেই দায়ী করছেন বিশ্লেষকরা। 



রার/সা.এ

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করা হয়। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো। বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।