Campus Pata 24
ঢাকাSunday , 2 June 2024
  1. অর্থনীতি
  2. আইন-আদালত
  3. আন্তর্জাতিক
  4. ক্যাম্পাস
  5. খেলাধুলা
  6. চাকরির খবর
  7. জাতীয়
  8. তথ্যপ্রযুক্তি
  9. বিনোদন
  10. ভ্রমণ
  11. মতামত
  12. রাজনীতি
  13. লাইফস্টাইল
  14. শিক্ষা জগৎ
  15. সারাদেশ
আজকের সর্বশেষ সবখবর

৪ ডিজিটের এই পাসওয়ার্ড ব্যবহার করলেই বিপদে পড়বেন

Link Copied!

ফোনে কিংবা ল্যাপটপে নিরাপত্তার জন্য সবাই পাসওয়ার্ড বা পিন ব্যবহার করেন। এছাড়া বিভিন্ন অ্যাপেও পাসওয়ার্ড ব্যবহার করেন। তবে জানেন কি, আপনার একটি পাসওয়ার্ড হ্যাক করতে হ্যাকারের কতক্ষণ লাগে? একটা ৮ সংখ্যার সাধারণ পাসওয়ার্ড হ্যাক করতে হ্যাকাররা সময় নেয় ঠিক ৩৭ সেকেন্ড।

তাহলে বুঝতেই পারছেন আপনার নিরাপত্তার জন্য পাসওয়ার্ডটি কতটা শক্তিশালী হওয়া প্রয়োজন। পিন দুর্বল হলে সাইবার অপরাধীদের জন্য তো আরও সুবিধা। তখন যে কোনো সিস্টেম তারা সহজেই হ্যাক করতে পারে। যেমন ‘১২৩৪’ বা ‘০০০০’ হলো দুর্বল পিনের উদাহরণ। অনেক সময় ব্যক্তিগত তথ্যও ‘পিন’ হিসেবে ব্যবহার করেন ইউজাররা। যেমন ফোন নম্বর বা জন্মতারিখ। এগুলো খুব সহজেই অনুমান করা যায়।

আরও পড়ুন

পাসওয়ার্ড হ্যাক করতে হ্যাকারের কত সময় লাগে জানেন?

ইনফরমেশন ইজ বিউটিফুল-এর একটি সাম্প্রতিক সাইবারসিকিউরিটি স্টাডিতে দেখা গিয়েছে, অধিকাংশ ইউজারই নিরাপত্তা কোডে সাধারণ প্যাটার্ন ব্যবহার করেন। ৩.৪ মিলিয়ন পিন পরীক্ষা করেছে তারা। তার মধ্যে সবচেয়ে সাধারণ যে প্যাটার্নগুলো উঠে এসেছে সেগুলো হলো– ১২৩৪, ১১১১, ০০০০, ১২১২, ৭৭৭৭, ১০০৪, ২০০০, ৮৮৮৮, ২২২২, ৬৯৬৯।

খুব সহজ বা সহজেই অনুমান করা যায় এমন পিন রাখলে সাইবার অপরাধীরা আক্রমণের লক্ষ্যবস্তুতে পরিণত হতে হয়। অ্যাকাউন্ট এবং ডিভাইস সুরক্ষিত রাখার জন্য পিন নির্বাচন করার সময় নিরাপত্তাকে অগ্রাধিকার দেওয়ার পরামর্শ দেন সাইবার বিশেষজ্ঞরা। পিন শক্তিশালী হলে ব্যক্তিগত তথ্য ফাঁস হয়ে যাওয়ার ঝুঁকি কমে। মনে রাখবেন, পিন সেট করতে কখনোই ফোন নম্বর, জন্মতারিখ ব্যবহার করবেন না। শক্তিশালী পাসওয়ার্ড ব্যবহার করুন।

আরও পড়ুন

পুরোনো স্মার্টফোন ৬ কাজে লাগাতে পারেন
হ্যাকার পাসওয়ার্ড জানবে না, সেটিংসে ছোট্ট পরিবর্তন করুন

সূত্র: টাইমস অব ইন্ডিয়া

কেএসকে/এমএস

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করা হয়। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো। বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।