Campus Pata 24
ঢাকাFriday , 24 May 2024
  1. অর্থনীতি
  2. আইন-আদালত
  3. আন্তর্জাতিক
  4. ক্যাম্পাস
  5. খেলাধুলা
  6. চাকরির খবর
  7. জাতীয়
  8. তথ্যপ্রযুক্তি
  9. বিনোদন
  10. ভ্রমণ
  11. মতামত
  12. রাজনীতি
  13. লাইফস্টাইল
  14. শিক্ষা জগৎ
  15. সারাদেশ
আজকের সর্বশেষ সবখবর

দোয়া নিয়ে শান্তর নামে ভাইরাল বক্তব্যটি সত্য নাকি মিথ্যা!

Link Copied!

“আমেরিকার টিমে ছয়টা দেশ থেকে আসা প্লেয়াররা খেলেন। তারা যখন খেলে ছয় দেশের মানুষই তাদের জন্য দোয়া করেন। স্বাভাবিকভাবেই, তারা আমাদের থেকে বেশি দোয়া পায়”—বাংলাদেশ অধিনায়ক নাজমুল হোসেন শান্তর মন্তব্য দাবি করে এমন একটি ফটোকার্ড এরই মধ্যে সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়ে গেছে। 
দুয়ারে কড়া নাড়ছে টি-টোয়েন্টি বিশ্বকাপ। টুর্নামেন্টটি শুরুর আগমুহূর্তে আত্মবিশ্বাস বাড়াতে সহ-আয়োজক যুক্তরাষ্ট্রের সঙ্গে সিরিজ খেলছে বাংলাদেশ। প্রথম ম্যাচে ৫ উইকেটের ব্যবধানে হারের পর সর্বশেষ সিরিজ বাঁচানোর ম্যাচে গতকাল (বৃহস্পতিবার) ফল বদল করতে পারল না টাইগাররা। হেরেছে ৬ রানের ব্যবধানে। টি-টোয়েন্টি র‌্যাঙ্কিংয়ে ৯ম ও টেস্ট খেলুড়ে দেশ টানা দুই ম্যাচ হেরে র‌্যাঙ্কিংয়ে ১৯ তম সহযোগী দেশ যুক্তরাষ্ট্রের কাছে সিরিজ খুইয়েছে। সেই সঙ্গে প্রথম দল হিসেবে আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে শততম ম্যাচ পরাজয়ের বিব্রতকর মাইলফলক স্পর্শ করেছে তারা। 
ক্রিকেট বিশ্বে অচিন যুক্তরাষ্ট্রের বিপক্ষে টানা দুই ম্যাচ হারে ব্যাপক সমালোচিত হচ্ছে বাংলাদেশের ক্রিকেটাররা। এরই মধ্যে হঠাৎ শান্তর নাম দিয়ে একটি মন্তব্য ব্যাপক আকারে ছড়িয়ে পড়ে। এই উক্তির জেরে শান্তকে ব্যাপকভাবে ট্রলও করা হচ্ছে। অনেকেই আবার এই উক্তিকে আসল উক্তি ধরে প্রতিক্রিয়া ব্যক্ত করেছেন। 

তবে আদতে কী বাংলাদেশ অধিনায়ক এমন কোনো উক্তি করেছেন কি না সেটি নিয়ে অনুসন্ধান করেছে ফ্যাক্টচেকিং প্রতিষ্ঠান। প্রতিষ্ঠানটির ফ্যাক্টচেকার সোহানুর রহমান জানিয়েছেন, শান্ত এমন কোনো উক্তি করেননি।
মূলত, এক ব্যক্তি সার্কাজম করে এই উক্তি তৈরি করে তা নাজমুল হেসেন শান্তর নামে ফটোকার্ড তৈরি করেন এবং নিজ ফেসবুক আইডিতে ডিসক্লেইমার ছাড়া পোস্ট করেন। পরে যতক্ষণে তিনি ডিসক্লেইমার এড করেন ক্যাপশনে ততক্ষণে এই উক্তিটি নাজমুল হোসেন শান্তর আসল উক্তি হিসেবে ব্যাপকভাবে ভাইরাল হয়ে যায়।
বানোয়াট উক্তিতে শান্তর নাম ও ছবি ব্যবহার করা হলেও নামের বানানেও ভুল ছিল। নাজমুল হোসেনের জায়গায় নাজমুল হাসান লেখা ছিল। 
শান্ত আসলে কী বলেছিলেন?
যুক্তরাষ্ট্রের কাছে সিরিজ হারের পর ম্যাচ পরবর্তী পুরস্কার বিতরণী অনুষ্ঠানে নাজমুল হোসেন শান্ত বলেন, ‘আমার মনে হয় এমন হার আমাদের জন্য অনেক হতাশাজনক। মাঝের ওভারে সম্ভবত প্রতি ওভারেই আমরা উইকেট হারিয়েছি। মূল কথা হল আমরা ম্যাচ হেরে গেছি। সত্যি কথা বলতে গেলে আমরা ভালো ক্রিকেট খেলিনি। এখানে পরের ম্যাচে আমাদের প্ল্যান কাজে লাগানোর সুযোগ রয়েছে। আশা করছি পরের ম্যাচে আমরা ভালো ক্রিকেট খেলতে পারব। আমার মনে হয় স্কিলে কোনো সমস্যা নেই। আমাদের নিজেদের মানসিকতায় পরিবর্তন আনতে হবে। গত দুই ম্যাচে আমরা ভালো খেলিনি।’



বাঁধন/সিইচা/সাএ

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করা হয়। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো। বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।