Campus Pata 24
ঢাকাTuesday , 11 June 2024
  1. অর্থনীতি
  2. আইন-আদালত
  3. আন্তর্জাতিক
  4. ক্যাম্পাস
  5. খেলাধুলা
  6. চাকরির খবর
  7. জাতীয়
  8. তথ্যপ্রযুক্তি
  9. বিনোদন
  10. ভ্রমণ
  11. মতামত
  12. রাজনীতি
  13. লাইফস্টাইল
  14. শিক্ষা জগৎ
  15. সারাদেশ
আজকের সর্বশেষ সবখবর

১২ লাখের বেশি আবেদন, চলবে আরও দুদিন

Link Copied!

চলতি শিক্ষাবর্ষে একাদশ শ্রেণির ভর্তিতে প্রথম ধাপে অনলাইনে আবেদন প্রক্রিয়া চলছে। গত ২৬ মে এ আবেদন শুরুর কথা থাকলেও সার্ভার জটিলতায় ২৭ মে থেকে তা শুরু হয়। সেই হিসাবে ১২ দিনে ১২ লাখ ১৭ হাজার ৩৮ জন শিক্ষার্থী কলেজে ভর্তির জন্য আবেদন করেছেন। ঢাকা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ড সূত্র ও একাদশে ভর্তির ওয়েবসাইটে এসব তথ্য জানানো হয়েছে।

এদিকে, মঙ্গলবার (১১ জুন) রাত ৮টা পর্যন্ত প্রথম ধাপে আবেদন চলবে। অর্থাৎ, প্রথম ধাপে আরও দুদিন আবেদন করার সুযোগ পাবেন শিক্ষার্থীরা। পাশাপাশি সার্ভার জটিলতার কারণে আবেদন শুরু হতে দেরি হওয়ায় সময়সীমা বাড়ানো হতে পারে বলেও জানিয়েছে আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় কমিটি।

একাদশে ভর্তির আবেদনের কেন্দ্রীয় ওয়েবসাইটের তথ্যানুযায়ী- শনিবার (৮ জুন) রাত ১১টা পর্যন্ত একাদশে ভর্তি হতে ১২ লাখ ১৭ হাজার ৩৮ শিক্ষার্থী আবেদন করেন। তারা ৬৬ লাখ ৩০ হাজর ৬৬৪টি পছন্দক্রম দিয়েছেন। মোট আবেদনকারীর মধ্যে সফলভাবে পেমেন্ট সম্পন্ন করেছেন ১২ লাখ ৯ হাজার ৬১৫ জন।

আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় কমিটির সভাপতি অধ্যাপক তপন কুমার সরকার ক্যাম্পাসনিউজকে বলেন, এখন অনলাইনে আবেদন নিয়ে কোনো ঝামেলা নেই। কিছুটা সমস্যা থাকলেও তুলনামূলক ভালো আবেদন জমা পড়েছে।

প্রথম ধাপে সময়সীমা বাড়ানো হবে কি না, এমন প্রশ্নে তিনি বলেন, ‘এ নিয়ে এখনো চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হয়নি। পরিস্থিতি বিবেচনা করে সিদ্ধান্ত নেওয়া হবে এবং তা বিজ্ঞপ্তির মাধ্যমে শিক্ষার্থীদের জানিয়ে দেওয়া হবে।’

দ্বিতীয়-তৃতীয় ধাপে আবেদন ও ফল প্রকাশ

প্রথম ধাপে আবেদন করা শিক্ষার্থীদের ফল প্রকাশ করা হবে ২৩ জুন রাত ৮টায়। এরপর তাদের নিশ্চায়ন প্রক্রিয়া চলবে। ৩০ জন দ্বিতীয় ধাপে আবেদন শুরু হয়ে চলবে ২ জুলাই পর্যন্ত। দ্বিতীয় ধাপের ফল প্রকাশ হবে ৪ জুলাই রাত ৮টায়। এছাড়া তৃতীয় ধাপে ৯ ও ১০ জুলাই আবেদন নিয়ে ১২ জুলাই ফল প্রকাশ করা হবে।

তিন ধাপে আবেদনের পর ফল প্রকাশ, নিশ্চায়ন ও মাইগ্রেশন শেষে ১৫ জুলাই থেকে ভর্তি প্রক্রিয়া শুরু হবে, যা চলবে ২৫ জুলাই পর্যন্ত। ভর্তি কার্যক্রম শেষে আগামী ৩০ জুলাই সারাদেশে একযোগে একাদশ শ্রেণিতে ক্লাস শুরু হবে।

এএএইচ/জেএইচ/জেআইএম

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করা হয়। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো। বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।